করোনাভাইরাস

মৃত্যু ২২ লাখ ২৭ হাজার, আক্রান্ত ১০ কোটি ২৯ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৭০ লাখ মানুষ।
ছবি সৌজন্য: এনডিটিভি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৭০ লাখ মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২৯ লাখ ৪৪ হাজার ৪৮৭ জন এবং মারা গেছেন ২২ লাখ ২৭ হাজার ৫৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৭০ লাখ ৩৫ হাজার ৩৩৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬১ লাখ ৮৫ হাজার ৩৬২ জন এবং মারা গেছেন চার লাখ ৪১ হাজার ৩১৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯২ লাখ চার হাজার ৭৩১ জন, মারা গেছেন দুই লাখ ২৪ হাজার ৫০৪ জন এবং সুস্থ হয়েছেন ৮১ লাখ ৭৫ হাজার ৩৬০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ৫৭ হাজার ৬১০ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৩৯২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ ৩৪ হাজার ৯৮৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৮ হাজার ৫৩৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৬৪ হাজার ২৬০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ১২ হাজার ৩৯৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৬৩ জন, মারা গেছেন চার হাজার ৮১৭ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ৭৭৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৫ হাজার ১৩৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১২৭ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৯ হাজার ৭৪৪ জন।

Comments

The Daily Star  | English

Court orders to freeze, attach ex-IGP Benazir’s properties

A Dhaka court today ordered to freeze and attach all moveable and immovable properties of Benazir Ahmed, former inspector general of police, in connection with the allegations of corruption brought against him

33m ago