পদ্মা সেতুর অর্থনৈতিক সম্ভাবনা: সরকার-বিশ্ব ব্যাংকের ১০ বছর মেয়াদি পরিকল্পনা

পদ্মাসেতু নির্মাণের পর যে সম্ভাবনা তৈরি হবে তা কাজে লাগাতে সরকার ও বিশ্বব্যাংক ১০ বছর মেয়াদি ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের কর্মসূচি গ্রহণ করেছে।
World Bank logo

পদ্মাসেতু নির্মাণের পর যে সম্ভাবনা তৈরি হবে তা কাজে লাগাতে সরকার ও বিশ্বব্যাংক ১০ বছর মেয়াদি ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের কর্মসূচি গ্রহণ করেছে।

আজ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নির্মাণাধীন পদ্মাসেতুর কারণে অর্থনৈতিক সম্ভাবনার এক নতুন দুয়ার উন্মোচিত হয়েছে। এ পরিপ্রেক্ষিতে গ্রামীণ যোগাযোগ তথা সঠিক আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে সরকার ও বিশ্বব্যাংক ২০২০ থেকে ২০৩০ মেয়াদে একটি কর্মসূচি নেয়া হয়েছে।’

এই কর্মসূচির অংশ হিসেবে আজ ৫০০ মিলিয়ন ডলারের একটি ঋণ চুক্তি সই হয়েছে। যাতে সই করেছেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংক ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মারসি মিয়াং টেমবন।

এই ঋণের আওতায় যশোর থেকে ঝিনাইদহ ৪৮ কিলোমিটার সড়ক দুই লেনের সড়ক ৪ লেন হবে।

তবে পুরো কর্মসূচির আওতায় সিরাজগঞ্জের হাটিকামরুল থেকে ভোমরা (সাতক্ষীরা) পর্যন্ত ২৬০ কিলোমিটার সড়ক বর্তমানের ২ লেন থেকে ৪ লেনে উন্নীত করাসহ সার্ভিস লেন নির্মাণ করা হবে। এ ছাড়া ৬০০ কিলোমিটার গ্রামীণ রাস্তাকে গ্রামীণ হাটবাজারের সাথে সংযুক্ত করতে সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এই কর্মসূচির ফলে এই অঞ্চলে প্রায় দুই কোটি মানুষ উপকৃত হবে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago