আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২২ লাখ ৩৭ হাজার, আক্রান্ত প্রায় ১০ কোটি ৩৪ লাখ

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি ৩৪ লাখ। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৭৩ লাখ মানুষ।
বেলজিয়ামে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১ ফেব্রুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৩৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি ৩৪ লাখ। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৭৩ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৩৩ লাখ ৯৫ হাজার ৭৮১ জন এবং মারা গেছেন ২২ লাখ ৩৭ হাজার ২৯৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৭২ লাখ ৯০ হাজার ৬০৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৩ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং মারা গেছেন চার লাখ ৪৩ হাজার ১৮৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ২৯ হাজার ৩২২ জন, মারা গেছেন দুই লাখ ২৫ হাজার ৯৯ জন এবং সুস্থ হয়েছেন ৮২ লাখ দুই হাজার ৩৫৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ৫৭ হাজার ৬১০ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৩৯২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ ৩৪ হাজার ৯৮৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৯ হাজার ১০০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৬৯ হাজার ৭০৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ২৫ হাজার ৭৪৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ১১৯ জন, মারা গেছেন চার হাজার ৮১৮ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ৮৮০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৫ হাজার ৫৮২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১৩৭ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮০ হাজার ২১৬ জন।

Comments

The Daily Star  | English

Response to Iran’s attack: Israel war cabinet weighing options

Israel is considering whether to “go big” in its retaliation against Iran despite fears of an all-out conflict in the Middle East, according to reports, after the Islamic Republic launched hundreds of missiles and drones at the Jewish State over the weekend.

1h ago