সাকিব-লিটনের বড় ইনিংসের প্রত্যাশায় সাদমান

দিনশেষে নিজেদের ভুল মেনে নিলেন দিনের সেরা পারফর্মার সাদমান ইসলাম। পাশাপাশি এই বাঁহাতি ওপেনার জানালেন বড় স্কোরের প্রত্যাশা।
shakib and liton
ছবি: ফিরোজ আহমেদ

ব্যাটিংয়ের জন্য উপযোগী উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বোলাররাও ভীতি সঞ্চার করতে পারেননি। তারপরও আক্ষেপে পুড়ছে বাংলাদেশ দল। দৃষ্টিকটু আউটগুলো এড়াতে পারলে নিঃসন্দেহে চালকের আসনে থাকত তারা। দিনশেষে নিজেদের ভুল মেনে নিলেন দিনের সেরা পারফর্মার সাদমান ইসলাম। পাশাপাশি এই বাঁহাতি ওপেনার জানালেন বড় স্কোরের প্রত্যাশা। কারণ, ক্রিজে আছেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস।

বুধবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২৪২ রান তুলেছে বাংলাদেশ। এর মধ্যে ৩টি আউটের সঙ্গে আক্ষেপ জুড়ে থাকারই কথা রাসেল ডমিঙ্গোর শিষ্যদের। সাদমানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হন নাজমুল হোসেন শান্ত। তার ৫৮ বলে ২৫ রানের ইনিংস থামে একরাশ হতাশা নিয়ে। অধিনায়ক মুমিনুল হককে হঠাৎ পেয়ে বসে ধৈর্যচ্যুতি। উড়িয়ে মারতে গিয়ে ইনিংসের ইতি টানেন তিনি। কয়েক দফা জীবন পাওয়ার পর তার সংগ্রহ ৯৭ বলে ২৬ রান।

তবে আফসোস সবচেয়ে বাড়িয়ে সাজঘরে ফেরেন সাদমান। ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে হাফসেঞ্চুরি তুলে নেওয়ার পর শুরু হয় তার ছটফটানি। বাজে শটে এলবিডব্লিউ হয়ে যান ১৫৪ বলে ৫৯ রানে। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প মিস করত। তিনটি রিভিউ হাতে থাকা সত্ত্বেও ব্যবহার না করায় জন্ম হয় বিস্ময়ের।

প্রথম দুই সেশনে রানের গতি মন্থর থাকলেও শেষ সেশনে চালিয়ে খেলে বাংলাদেশ। মুশফিকুর রহিমের উইকেট হারিয়ে তারা যোগ করে ১০২ রান। এর মূলে আছেন সাকিব ও লিটন। দুজনের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ৯৫ বলে ৪৯ রান। বাঁহাতি অলরাউন্ডার সাকিবের রান ৯২ বলে ৩৯। শুরুতেই বেঁচে যাওয়া ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন খেলছেন ৫৮ বলে ৩৪ রান নিয়ে।

টস জিতে ব্যাটিংয়ে নামার পর সম্ভাবনা জাগিয়েও কেউ ইনিংস বড় করতে পারেননি। জুটিগুলো ফুলে-ফেঁপে ওঠেনি। নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় নতুন করে ভিত গাঁড়তে হয়েছে বাংলাদেশকে। সাদমান দিনের খেলা শেষে নিজেদের এই ব্যর্থতা স্বীকার করে আশার বাণী শুনিয়ে বললেন, দ্বিতীয় দিনে একই ভুল তো করবেই না দল, বরং সাকিব-লিটন সুযোগ কাজে লাগিয়ে স্কোরবোর্ডে জমা করবেন বড় রান।

‘আজকের উইকেট খুব ভালো ছিল। তাও আমাদের বেশি উইকেট পড়ে গেছে। আশা করি, সাকিব ভাই ও লিটন যেভাবে ব্যাটিং করছে, অবশ্যই, (ইনিংস) বড় হবে। (আগামীকাল বৃহস্পতিবার) খুব ভালো একটা দিন যাবে।’

‘আমাদের নিজেদের ঘাটতির কারণেই সমস্যা হয়েছে, উইকেটগুলো পড়েছে। এখন (তারা) বুঝে উঠতে পেরেছে কীভাবে ব্যাটিং করতে হয়। সাকিব ভাই ও লিটন খুব ভালো ব্যাটিং করছে। আশা করি, কালকে এই সমস্যার মুখোমুখি হতে হবে না।’

Comments

The Daily Star  | English
MV Abdullah reaches UAE port

MV Abdullah reaches outer anchorage of UAE port

After its release, the ship travelled around 1,450 nautical miles from the Somali coast where it was under captivity to reach UAE port's territory

2h ago