আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২২ লাখ ৬৭ হাজার, আক্রান্ত ১০ কোটি ৪৩ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৪৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৭৯ লাখ মানুষ।
ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৪৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৭৯ লাখ মানুষ।

 

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

 

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৪৩ লাখ ৬৬ হাজার ৬২৬ জন এবং মারা গেছেন ২২ লাখ ৬৭ হাজার ৯১০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৭৯ লাখ ৬০ হাজার ৬১২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৫ লাখ ৫৪ হাজার ৭৩৭ জন এবং মারা গেছেন চার লাখ ৫০ হাজার ৬৮১ জন।

 

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৩ লাখ ৩৯ হাজার ৪২০ জন, মারা গেছেন দুই লাখ ২৭ হাজার ৫৬৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৩ লাখ ১১ হাজার ৮৮১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ৯০ হাজার ১৮৩ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৭০৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ ৮০ হাজার ৪৫৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬১ হাজার ২৪০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৮৬ হাজার ২৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩৬ হাজার ৪৮২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ১৭৭ জন, মারা গেছেন চার হাজার ৮২০ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬০ জন।

 

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৬ হাজার ৫৪৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১৬২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮১ হাজার ৩০৬ জন।

Comments

The Daily Star  | English

Three out of four people still unbanked in Bangladesh

Only 28.3 percent had an account with a bank or NBFI last year, it showed, increasing from 26.2 percent the year prior.

15m ago