বেলজিয়ামের আদালতে ইরানি কূটনীতিকের ২০ বছরের কারাদণ্ড

২০১৮ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে ইরানের নির্বাসিত বিরোধী গোষ্ঠীর ওপর বোমা হামলার ষড়যন্ত্রের অভিযোগে এক ইরানি কূটনীতিককে দোষী সাব্যস্ত করেছেন বেলজিয়ামের একটি আদালত। একইসঙ্গে আদালত তাকে ২০ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।
বিউথিয়ার এন্টওয়ার্পে আদালতের বাইরে ভারী অস্ত্রধারী পুলিশ সদস্যদের টহল। ছবি: এপি

২০১৮ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে ইরানের নির্বাসিত বিরোধী গোষ্ঠীর ওপর বোমা হামলার ষড়যন্ত্রের অভিযোগে এক ইরানি কূটনীতিককে দোষী সাব্যস্ত করেছেন বেলজিয়ামের একটি আদালত। একইসঙ্গে আদালত তাকে ২০ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

আজ বৃহস্পতিবার কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

বেলজিয়ামের প্রসিকিউশন আইনজীবী ও সুশীলরা বলেছেন, ভিয়েনাভিত্তিক কূটনীতিবিদ আসাদোলা আসাদি ২০১৮ সালের জুনে ন্যাশনাল কাউন্সিল অফ রেজিস্ট্যান্স অফ ইরানের (এনসিআরআই) একটি র‌্যালিতে বোমা হামলার ষড়যন্ত্রের করেছিলেন। এ ঘটনায় তিনি ‘সন্ত্রাসবাদের’ চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। যদিও ওই হামলাচেষ্টাকে বানচাল করেছিল জার্মানি, ফ্রান্স ও বেলজিয়ামের পুলিশ।

বেলজিয়ামের প্রসিকিউশন আইনজীবী জর্জ-হেনরি বিউথিয়ার এন্টওয়ার্পে আদালতের বাইরে সাংবাদিকদের বলেন, ‘এই রায়ে দুটি বিষয় উঠে এসেছে: একজন কূটনীতিবিদের অপরাধমূলক কাজের জন্য অব্যাহতি নেই... এবং কোনো হত্যার ঘটনা ঘটলে ইরানের দায়বদ্ধতা কী হতে পারত।’

এই রায় ১৯৭৯ সালে ইরানের বিপ্লবের পর ইউরোপীয় ইউনিয়নে সন্দেহভাজন ‘সন্ত্রাসবাদের’ অভিযোগে একজন ইরানি কর্মকর্তার প্রথম বিচারকে চিহ্নিত করে।

পরিকল্পিত হামলার জন্য বিস্ফোরক সরবরাহ করার সময় ৪৯ বছর বয়সী আসাদি অস্ট্রিয়ায় ইরানি মিশনের সঙ্গে যুক্ত ছিলেন। পরে তাকে জার্মানিতে গ্রেপ্তার করা হয়, যেখানে তার কূটনৈতিক নিরাপত্তা ছিল না।

এ ঘটনায় তার তিন সঙ্গীকেও কারাদণ্ড দেওয়া হয়েছে এবং তাদের বেলজিয়ামের নাগরিকত্ব বাতিল করা হয়েছে।

বেলজিয়াম-ইরানি দম্পতি ৩৬ বছর বয়সী নাসিতেহ নামি এবং ৪০ বছর বয়সী আমির সাদুইনি আধা কিলোগ্রাম (এক পাউন্ড) ট্রায়াসিটোন ট্রাইপারক্সাইড এবং একটি ডেটোনেটর নিয়েছিলেন আসাদির কাছ থেকে।

নামিকে ১৮ বছরের এবং সাদুইনির ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আসাদির সহযোগী বেলজিয়ামভিত্তিক ইরানি কবি মেহরদাদ আরেফানি ওই সমাবেশে এই দম্পতিকে গাইড করেছিলেন। মেহরদাদ আরেফানির ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago