করোনাভাইরাস

আক্রান্ত প্রায় সাড়ে ১০ কোটি, মৃত্যু ২২ লাখ ৮১ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৮১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১০ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৮২ লাখ মানুষ।
Corona_5Feb21.jpg
ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২২ লাখ ৮১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১০ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৮২ লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৪৮ লাখ ৩৮ হাজার ৯৩৯ জন এবং মারা গেছেন ২২ লাখ ৮১ হাজার ৭৩১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৮২ লাখ ৬৪ হাজার ৭৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৬ লাখ ৭৬ হাজার ২২ জন এবং মারা গেছেন চার লাখ ৫৫ হাজার ৭৩৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৩ লাখ ৯৬ হাজার ২৯৩ জন, মারা গেছেন দুই লাখ ২৮ হাজার ৭৯৫ জন এবং সুস্থ হয়েছেন ৮৩ লাখ ৬৬ হাজার ১৯৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ দুই হাজার ৫৯১ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৮২৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ ৯৬ হাজার ৩০৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬১ হাজার ২৪০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৮৬ হাজার ২৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ৩৬ হাজার ৪৮২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ১৭৭ জন, মারা গেছেন চার হাজার ৮২০ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৭ হাজার ৩০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১৭৫ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮১ হাজার ৯১৭ জন।

Comments

The Daily Star  | English

Quota protest: Students break barricade at Gulistan, march towards Bangabhaban

Thousands of students demanding reform of the quota system in government jobs are marching to the Bangabhaban after breaking the police barricade at Gulistan Zero Point in the capital

9m ago