টেস্টে তাইজুলের লক্ষ্য ‘তিনশো উইকেট’

তাইজুল জানালেন, টেস্ট অন্তত তিনশো উইকেটের মাইলফলকে যেতে চান তিনি।
Taijul Islam

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের মূল বোলারদের একজন তিনি। বাঁহাতি স্পিনে সাকিব আল হাসানের সঙ্গে দেশকে অনেক সাফল্য এনে দিয়েছেন তাইজুল ইসলাম। মাঝে কিছু দিন অ্যাকশন বদল করে হয়েছিলেন খবর। আবার পুরনো অ্যাকশনে ফেরা তাইজুল জানালেন, টেস্ট অন্তত তিনশো উইকেটের মাইলফলকে যেতে চান তিনি।

চলমান চট্টগ্রাম টেস্টের আগে ২৯ টেস্ট খেলে তাইজুলের ঝুলিতে ছিল ১১৪ উইকেট। ২৯ বছর বয়সী এই স্পিনার এই সংখ্যা করতে আছেন আরও তিনগুণ।

শুক্রবার দিনের প্রথম বলেই উইকেট নিয়েছেন তাইজুল। এরপর লম্বা সময় বেশ আলগা বল করেছেন। রান দিয়েছেন প্রচুর। প্রথম সেশনে নিজের বোলিং নিয়ে পরে ঝরেছে হতাশা।

জোমেল ওয়ারিকনকে বোল্ড করে উইন্ডিজের ইনিংস শেষ করা তাইজুলের এই ম্যাচে এখন পর্যন্ত সংগ্রহ ৮৪ রানে ২ উইকেট। কঠিন রান তাড়ায় আবার ব্যাটিং করবে উইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে সব পুষিয়ে দারুণ কিছু করার সামর্থ্য আছে তার।

সেসব আশার সঙ্গে আগামীর ভাবনাও তার তাকে দিচ্ছে দোলা। বাংলাদেশের হয়ে টেস্টে নিজের একটা লক্ষ্যের কথা জানিয়েছেন তিনি,  ‘একজন খেলোয়াড়ের ভালো করার কোনো শেষ নেই। প্রতিদিনই মন চায় দশটা করে উইকেট নেই, একশ রান করি। সবকিছু তো কপালে থাকে না। টেস্ট ক্রিকেটে যেন ৩০০ উইকেট পেতে পারি, এই লক্ষ্য।’

স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির সঙ্গে পরামর্শ করে কিছুদিন আগে বোলিং অ্যাকশনে কিছুটা বদল এনেছিলেন। তা শেষ পর্যন্ত কাজে লাগেনি। পুরনো সহজাত অ্যাকশনেই থাকা বুদ্ধিমানের কাজ বলে এখন তার উপলব্ধি, ‘বদলেছিলাম কিছু কারণে, আবার আগের অ্যাকশনে ফেরারও কিছু কারণ আছে। নিজের উন্নতির জন্য কয়েকদিন অনুশীলন করেছি (পরিবর্তিত অ্যাকশনে)। আসলে সহজাত অ্যাকশন এক জিনিস, আরেক অ্যাকশন তৈরি করা আলাদা জিনিস। যখন দেখেছি অনুশীলন করে বা ম্যাচে বোলিং করে পক্ষে আসছে না... আর আমার পুরনো অ্যাকশন তো আয়ত্তে আছেই। যখন দেখলাম পক্ষে আসছে না, তখন পুরনো অ্যাকশনে ফিরে গেছি।’

Comments

The Daily Star  | English

'Remal' weakens into deep depression over Jashore

Maritime ports asked to hoist local cautionary signal 3

22m ago