করোনাভাইরাস

মৃত্যু প্রায় ২৩ লাখ, আক্রান্ত সাড়ে ১০ কোটির বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১০ কোটির বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮৫ লাখের বেশি মানুষ।
মাদ্রিদে করোনা পরীক্ষার জন্য সুরক্ষা পোশাক পরে নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী। ১ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১০ কোটির বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৮৫ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৫৬৬ জন এবং মারা গেছেন ২২ লাখ ৯৮ হাজার ১৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৮৫ লাখ ৫৭ হাজার ৮৯৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬৮ লাখ সাত হাজার ২০২ জন এবং মারা গেছেন চার লাখ ৫৯ হাজার ৩৫৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৪৭ হাজার ১৬৫ জন, মারা গেছেন দুই লাখ ৩০ হাজার ৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৩ লাখ ৮৬ হাজার ১৪৮ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ১৪ হাজার ৩০৪ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৯১৮ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ১০ হাজার ৭৯৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৪ হাজার ২৯০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ১২ হাজার ৮৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ৭২ হাজার ১৫১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৩১৮ জন, মারা গেছেন চার হাজার ৮২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৬০৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৭ হাজার ৪৬৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ১৮২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮২ হাজার ৪২৪ জন।

Comments

The Daily Star  | English

Heatwave: icddr,b, DGHS issue health guidelines

The DGHS has urged to call 16263 to take telemedicine service within 24 hours if anyone experiences any symptoms

24m ago