বাংলাদেশে আল জাজিরা নিষিদ্ধের দাবি জানিয়েছে বিএফইউজে

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার ধারাবাহিক ‘হলুদ সাংবাদিকতার’ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশে চ্যানেলটি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।
ছবি: সংগৃহীত

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার ধারাবাহিক ‘হলুদ সাংবাদিকতার’ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশে চ্যানেলটি নিষিদ্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ গতকাল শুক্রবার এক বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে, সারা দেশে সাংবাদিকদের সকল সংগঠনকে দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়েছে।

‘আল জাজিরা বরাবরই বাংলাদেশ বিরোধী ভূমিকা পালন করে আসছে। যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়াকে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্নভাবে বিতর্কিত করার চেষ্টাও তারা করেছে। তারা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা তিন থেকে পাঁচ লাখ বলে দাবি করে,’ উল্লেখ করা হয় বিবৃতিতে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ভুল তথ্য ছড়ানোর জন্য আল জাজিরার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে বাংলাদেশ।

শেখ হাসিনার ওপর ২১ আগস্ট গ্রেনেড হামলার সময় তাকে দেহরক্ষীরা নয়, দলীয় সদস্যরা রক্ষা করেছিলেন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কখনো কাউকে তার দেহরক্ষী হিসেবে নিয়োগ দেননি। দলের (আওয়ামী লীগ) সদস্যরাই সর্বদা তার দেহরক্ষী।’

তিনি বলেন, সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করে আল জাজিরা তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

এছাড়া কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানিয়ে গত মঙ্গলবার বাংলাদেশ সেনাবাহিনী বলেছে যে এটি বাংলাদেশের বিভিন্ন সরকারি সংস্থার মধ্যে ফাটল ধরানোর প্রচেষ্টা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রতিবাদলিপিতে বলা হয়, ‘আল জাজিরায় প্রকাশিত “অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন” শিরোনামে প্রচারিত ও প্রকাশিত প্রতিবেদনটির তীব্র ভাষায় প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী সদরদপ্তর।’

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

1h ago