করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ১৬ হাজার, আক্রান্ত ১০ কোটি ৬১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি ৬১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৯১ লাখের বেশি মানুষ।
ব্রাজিলে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৬ ফেব্রুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি ৬১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি সাড়ে ৯১ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল পৌনে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৬১ লাখ ৩৬ হাজার ১০৩ জন এবং মারা গেছেন ২৩ লাখ ১৬ হাজার ৭০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৭০৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭০ লাখ চার হাজার ৭১৫ জন এবং মারা গেছেন চার লাখ ৬৩ হাজার ৪৩৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ২৪ হাজার ৬৪০ জন, মারা গেছেন দুই লাখ ৩১ হাজার ৫৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ লাখ ৬৭ হাজার ৯৮২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৩৮ হাজার ১৯৪ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৮০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৩৪ হাজার ৫০৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৬ হাজার ২০০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৩২ হাজার ১৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৭৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৩৮৯ জন, মারা গেছেন চার হাজার ৮২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৮৮৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৮ হাজার ৬২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২০৫ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৩ হাজার ৩৭২ জন।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

34m ago