অ্যালিসনকে ভুল থেকে শিক্ষা নিতে বলেছেন ক্লপ

সেই ২০০৩ সাল। এর আগে শেষবার অ্যানফিল্ড থেকে জয় নিয়ে ফিরেছিল ম্যানচেস্টার সিটি। এরপর কেটে গেছে প্রায় দেড় যুগ। আবার অ্যানফিল্ডে জয় পেয়েছে সিটিজেনরা। তবে এ জয়ের কৃতিত্ব যত না তাদের, তার চেয়েও বেশি লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকারের। তার মারাত্মক ভুলেই হারতে হয় অলরেডদের। আর সে ভুল থেকে শিক্ষা নিতে বলেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
ছবি: সংগৃহীত

সেই ২০০৩ সাল। এর আগে শেষবার অ্যানফিল্ড থেকে জয় নিয়ে ফিরেছিল ম্যানচেস্টার সিটি। এরপর কেটে গেছে প্রায় দেড় যুগ। আবার অ্যানফিল্ডে জয় পেয়েছে সিটিজেনরা। তবে এ জয়ের কৃতিত্ব যত না তাদের, তার চেয়েও বেশি লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকারের। তার মারাত্মক ভুলেই হারতে হয় অলরেডদের। আর সে ভুল থেকে শিক্ষা নিতে বলেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

ঘরের মাঠে আগের দিন লিভারপুলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে সিটি। ১-১ গোল সমতায় থাকা অবস্থায় টানা দুটি ভুল করেন অ্যালিসন। দুইবারই বিপজ্জনক জায়গায় প্রতিপক্ষ খেলোয়াড়ের পায়ে বল পাস দিয়ে বিপদ ডেকে আনেন এ ব্রাজিলিয়ান। অন্যথায় ম্যাচের ফলাফল হয়তো ভিন্নও হতে পারতো।

স্বাভাবিকভাবেই এমন ম্যাচে হারের পর হতাশ কোচ ক্লপ। এ নিয়ে টানা তিনটি ম্যাচে ঘরের মাঠে হেরে গেছে লিভারপুল। ১৯৬৩ সালের পর এই প্রথম এমন বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে দলটি।

আর ম্যাচ শেষে তাই হতাশা গোপন করতে পারেননি ক্লপ, 'আমরা দুটি বড় ভুল করেছি এবং এতেই ম্যাচ শেষ হয়ে গেছে। আপনার অনেক ভালো থাকার পরও এমন ভুল ম্যাচকে মেরে ফেলবে। এমনটা করলে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন না। একমাত্র যা করা যায় সেটা হলো এ ভুল থেকে শিক্ষা নেওয়া। আমরা এটাই করতে পারি। নিশ্চিত করতে পারি যে সে যেন এটা আর না করে।'

'আজকের রাতটা নির্ধারক ছিল তবে ঠিক আছে। সে আমাদের অনেক ম্যাচে বাঁচিয়েছে। নিঃসন্দেহে সে বিশ্বমানের একজন গোলরক্ষক। আজকে রাতে কিছু ভুল হয়েছে এবং এটা আমরা মেনে নিয়েছি।' -যোগ করেন ক্লপ।

ম্যাচ শেষে অ্যালিসনকে কি বলেছেন জানতে চাইলে ক্লপ বলেন, "আমি তাকে বলেছি, 'আমরা তোমার পাশে আছি, স্ট্যান্ডে হিট কর, তুমি সেখানে শট নিতে পার।' দেখেন, এটা একটা ভুল। একই সঙ্গে ভিন্ন কিছুও আসবে। আমরা সবসময় সঠিক জিনিস দিতে পারি না। প্রথমার্ধে সে অসাধারণ ফুটবল খেলেছে। বলে খুব শান্ত ছিল, ছোট ছোট ভালো পাস দিয়েছে, যা আমরা তার কাছ থেকে আশা করি।"

সবকিছুর পরও এ গোলরক্ষকের পাশেই আছেন এ জার্মান কোচ, 'দ্বিতীয়ার্ধে সে সব ঠিকভাবে করতে পারেনি। সমস্যা হয়েছে সে বিপজ্জনক জায়গায় বল না দিয়ে অন্য কোথায় দূরে মারতে পারতো। আমরা জানি, আমরা তাকে সাহায্য করতে পারি। আমাদের সবারই এমন দিন আসে। কাল তার সব ঠিক হয়ে যাবে। এটা মৌসুমের শেষ ম্যাচ নয়। আরও অনেক ম্যাচ আসবে। আমরা তখন আজকের চেয়ে আরও গোছানো ফুটবল খেলব।'

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

9h ago