৩ শিক্ষকের পক্ষে আদেশ দেওয়ায় হাইকোর্টকে খুবি শিক্ষার্থীদের ধন্যবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) চাকরিচ্যুত তিন শিক্ষককে স্বপদে বহালের আদেশ দেওয়ায় হাইকোর্টকে ধন্যবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন শিক্ষার্থীরা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) চাকরিচ্যুত তিন শিক্ষককে স্বপদে বহালের আদেশ দেওয়ায় হাইকোর্টকে ধন্যবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন শিক্ষার্থীরা।

এই তিন শিক্ষক হলেন- বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক আবুল ফজল, বাংলা ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের শিক্ষক হৈমন্তী শুক্লা কাবেরী। আজ মঙ্গলবার এক আদেশে তাদের চাকরিতে বহালের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

শিক্ষার্থীদের বিবৃতিতে বলা হয়, আমরা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উচ্চ আদালতের এই আদেশের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনপূর্বক অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। উচ্চ আদালত এই বিষয়টিকে যথাযথ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে দ্রুততর সময়ে ব্যবস্থা নিয়েছেন। এই ভূমিকা বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে এক অভূতপূর্ব পদক্ষেপ।

উচ্চ আদালতের প্রতি শ্রদ্ধা রেখে এই তিন শিক্ষকের বরখাস্ত ও অপসারণ প্রত্যাহার করে তাদের সম্মানের সঙ্গে স্বপদে বহাল করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা।

বিবৃতিতে তারা বলেন, আমরা বিশ্বাস করি, শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে তারা যে আদর্শের পরিচয় দিয়েছেন, তা বাংলাদেশের সব গণতান্ত্রিক আন্দোলনের চেতনাপ্রসূত দর্শন থেকে উৎসারিত। এই তিন সম্মানিত শিক্ষক মুক্তিযুদ্ধের চেতনায় সর্বতোভাবে উজ্জীবিত। এ কারণে তারা শিক্ষার্থীদের মৌলিক অধিকারের বিষয়ে সংহতি প্রকাশ করেছেন।

তারা আরও বলেন, আমরা শিক্ষার্থীরা আমাদের শিক্ষকদের এই বরখাস্তের বিরুদ্ধে সোচ্চার আছি এবং থাকব। আজ দশম দিনের মতো শিক্ষকদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রেখেছি। আমরা আশা করছি, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুবিবেচনার উদয় হবে এবং অতিসত্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন শিক্ষককে সসম্মানে তাদের পদে বহাল করার জন্য আশু ব্যবস্থা নেবে।

আরও পড়ুন:

খুবির সেই ৩ শিক্ষককে চাকরিতে বহালের নির্দেশ হাইকোর্টের

‘বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রের চর্চা ও প্রশাসনিক স্বচ্ছতায় যুগান্তকারী ভূমিকা হয়ে থাকবে’

শাস্তি প্রত্যাহার চেয়ে খুবি প্রশাসনকে ৩ শিক্ষকের আইনি নোটিশ

খুবির শিক্ষক ও শিক্ষার্থীদের শাস্তি প্রত্যাহারের দাবিতে রাবিতে প্রতিবাদ সমাবেশ

খুবি শিক্ষক-শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবিতে জাবিতে মানববন্ধন

শাস্তি প্রত্যাহারের আশ্বাস, ১৬৮ ঘণ্টা পর অনশন ভাঙলেন খুবির ২ শিক্ষার্থী

শিক্ষক-শিক্ষার্থীদের শাস্তি বাতিল চায় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

খুবির ২ শিক্ষার্থী হাসপাতালে, অবস্থার আরও অবনতি

খুবি সিন্ডিকেট সভায় ১ শিক্ষককে বরখাস্ত, ২ শিক্ষককে অপসারণের সিদ্ধান্ত

মেয়রের মাধ্যমে খুবি প্রশাসনকে অনশনরত ২ শিক্ষার্থীর চিঠি

শিক্ষার্থী বহিষ্কার ও শিক্ষক অপসারণে নোটিশের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের বিবৃতি

খুলনা বিশ্ববিদ্যালয়: ভবন নির্মাণে দুর্নীতির অভিযোগ থেকে উপাচার্যবিরোধী আন্দোলন

খুলনা বিশ্ববিদ্যালয়: ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশের শাস্তি শিক্ষক অপসারণ

খুবির ৪ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ: বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের বিবৃতি

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago