করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ৪০ হাজার, আক্রান্ত ১০ কোটি ৬৮ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ৪০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৬৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি মানুষ।
Corona_10Feb21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো
বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৩ লাখ ৪০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৬৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় ছয় কোটি মানুষ।
 
আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।
 
জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৬৮ লাখ ৮৪ হাজার ৪৯৮ জন এবং মারা গেছেন ২৩ লাখ ৪০ হাজার ৮৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৯৭ লাখ ১০ হাজার ২৪ জন।
 
করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭১ লাখ ৮৯ হাজার ২০০ জন এবং মারা গেছেন চার লাখ ৬৮ হাজার ১০৩ জন।
 
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ৯৯ হাজার ৫৬৫ জন, মারা গেছেন দুই লাখ ৩৩ হাজার ৫২০ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ লাখ ৭৭ হাজার ২০৭ জন।
 
সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৫৮ হাজার ৩৭১ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ২৫২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৬১ হাজার ৬০৮ জন।
 
মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৬৮ হাজার ৪৩২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৪৬ হাজার ৭৫১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ ১১ হাজার ১৯৯ জন।
 
ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৪৩৫ জন, মারা গেছেন চার হাজার ৮২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ৯৮৮ জন।
 
উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৮ হাজার ৭৬৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২২৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৪ হাজার ৫৭৩ জন।

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

44m ago