খেলা

সাকিব ভাই ছাড়া বাংলাদেশ চলবে না, বিষয়টা এমন না: মুমিনুল

অধিনায়ক মুমিনুল হক মনে করেন, সাকিব না থাকা মানেই সব শেষ হয়ে যাওয়া নয়। তাকে ছাড়াই বাংলাদেশ জিততে পারে। তাকে নিয়ে হারতেও পারে।
Mominul Haque
ছবি: ফিরোজ আহমেদ

চট্টগ্রাম টেস্টে হারের ক্ষতের সঙ্গে দলের সফলতম ক্রিকেটার সাকিব আল হাসানকে না পাওয়ার ধাক্কা নিয়ে দ্বিতীয় টেস্টে নামবে বাংলাদেশ। তবে অধিনায়ক মুমিনুল হক  মনে করেন, সাকিব না থাকা মানেই সব শেষ হয়ে যাওয়া নয়। তাকে ছাড়াই বাংলাদেশ জিততে পারে। তাকে নিয়ে হারতেও পারে।

কুঁচকির চোট থেকে উঠে টেস্টে সিরিজে নেমেছিলেন সাকিব। কিন্তু নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে চোট পান বা পায়ের উরুতে। সেই চোটেই টেস্ট মাঝপথেই ছিটকে পড়েন তিনি। সাকিববিহীন বাংলাদেশের বোলিং আক্রমণ হয়ে পড়ে ধারহীন। শেষ ইনিংসে বাংলাদেশের ৩৯৫ রান তাড়া করে জিতে যায় সফরকারীরা।

এই চোট সাকিবকে ছিটকে দেয় পুরো সিরিজ থেকেই। সিরিজে পিছিয়ে থাকা অবস্থায় সেরা পারফর্মারদের একজন নেই। নিশ্চিতভাবেই তা বাংলাদেশের জন্য বড় ধাক্কা। সেটা মানলেও মুমিনুল হাঁটছেন অন্য পথে।

বুধবার টেস্ট শুরুর আগের দিন গণমাধ্যমে কথা বলতে এসে জানান, সাকিব না থাকার বিষয়টাকে আক্ষেপে পরিণত করে দলের উপর চাপ বাড়াতে চান না তারা। বরং এই ব্যাপারটাই মাথা থেকে সরিয়ে সামনে এগুতে প্রতিজ্ঞ দল, ‘জিনিসটা আপনি যেভাবে নিবেন আরকি। আপনি যদি মনে করেন যে সাকিব আল হাসান নাই দলটা চলবে না, বাংলাদেশ চলবে না, এটাও না। দেখেন যখন সাকিব ভাই ছিলেন না বাংলাদেশ দল কিন্তু চলেছে, ভালো খেলেছে ম্যাচ জিতেছে। জিনিসটা আপনি কীভাবে নিবেন (তার উপর নির্ভর করে)। সত্যি বলতে আমি ওভাবে চিন্তা করছি না। একটা সিরিজে সাকিব ভাই খেলেছে সেটাও হেরেছি।’

বাকি যারা আছেন তাদের প্রতি আস্থা রেখেই সাকিবের অভাব পূরণ করতে চান মুমিনুল, ‘এই সিরিজের একটা ম্যাচ বাকি আছে। সাকিব ভাই থাকা না থাকা নিয়ে ওইভাবে চিন্তা করছি না। মাথায় যাতে না থাকে (সাকিব ইস্যু) ওইভাবে চেষ্টা করছি। যা আছে তা নিয়েই (খেলব।)।’

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শুরু হবে বাংলাদেশ-উইন্ডিজ দ্বিতীয় টেস্ট।          

 

Comments