২০২৩ সালে চাঁদে যান পাঠাবে তুরস্ক: এরদোয়ান

২০২৩ সালে চাঁদে যান পাঠানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।
রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: রয়টার্স

২০২৩ সালে চাঁদে যান পাঠানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

আজ বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে বলে হয়েছে, তুরস্কের জাতীয় মহাকাশ কর্মসূচির অংশ হিসেবে ২০২৩ সালে প্রথমবারের মতো চাঁদের যান পাঠানোর লক্ষ্যে কাজ চলছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

মঙ্গলবার আঙ্কারায় জাতীয় মহাকাশ কর্মসূচি এবং তুর্কি স্পেস এজেন্সির এক অনুষ্ঠানে এরদোয়ান একজন তুর্কি নাগরিককে মহাকাশ মিশনে পাঠানোসহ ১০টি কৌশলগত লক্ষ্য নিয়ে কর্মসূচির কথা ঘোষণা করেন।

আগামী ১০ বছরের মধ্যে মহাকাশে নিজেদের সক্ষমতা প্রমাণের প্রত্যয় ব্যক্ত করেন এরদোয়ান। তিনি বলেন, তুরস্কের স্যাটেলাইট প্রযুক্তি আরও উন্নত করবে এবং মিত্র দেশগুলোর সঙ্গে একটি স্পেস স্টেশন স্থাপন করবে।

তিনি বলেন, ‘২০২৩ সালের শেষের দিকে আন্তর্জাতিক সহযোগিতার ভিত্তিতে আমারা হাইব্রিড রকেট পাঠাব।’ তবে, আন্তর্জাতিক সহযোগিতার বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

তুরস্কের সংস্থাগুলোর সঙ্গে মহাকাশ প্রযুক্তিতে সম্ভাব্য সহযোগিতার ব্যাপারে স্পেস এক্স-এর প্রধান নির্বাহী ইলন মাস্কের সঙ্গে গত মাসে কথা বলেন প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্ক তখন তুর্কাস্যাট ৫এ নামের একটি স্যাটেলাইট স্পেসএক্সের সহযোগিতায় পৃথিবীর কক্ষপথে পাঠায়।

মঙ্গলবার ওই অনুষ্ঠানের বক্তৃতায় এরদোয়ান বলেন, ‘আমাদের পা পৃথিবীতে থাকবে তবে আমাদের চোখ থাকবে মহাকাশে। আমাদের শিকড় পৃথিবীতে থাকবে, আমাদের শাখা-প্রশাখা আকাশ পর্যন্ত ছড়িয়ে যাবে।’

Comments

The Daily Star  | English

Crude bombs blast in front of BNP’s Nayapaltan office

Two crude bombs blasted in front of BNP’s Nayaplatan central office in Dhaka this afternoon

44m ago