খেলা

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে তিন বদল

এবার ভীষণ গুরুত্বপূর্ণ টস জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রত্যাশিতভাবেই ব্যাট করার সিদ্ধান্ত তাদের।
Toss
ছবি: ফিরোজ আহমেদ

চট্টগ্রামে গুরুত্বপূর্ণ টস জিতেছিল বাংলাদেশ। প্রথম ইনিংসের দাপটে টেস্টের নিয়ন্ত্রণও নিয়েছিল মুঠোয়। শেষ পর্যন্ত কাইল মায়ার্সের অতিমানবীয় ব্যাটিংয়ে হারতে হয় সে ম্যাচ। দ্বিতীয় টেস্টেও টস সমান গুরুত্বপূর্ণ। মিরপুরে চতুর্থ ইনিংসে রান তাড়ার চ্যালেঞ্জ নিতে চাইবে কোন দলই। সেটাই হয়েছে । এবার ভীষণ গুরুত্বপূর্ণ টস জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রত্যাশিতভাবেই ব্যাট করার সিদ্ধান্ত তাদের। 

আগের টেস্ট থেকে একাদশে দুটি বদল নিশ্চিত ছিল। চোটে পড়া সাকিব আল হাসানের জায়গায় দলে আসা সৌম্য সরকার একাদশেই জায়গা পেয়েছেন। সাদমান ইসলাম না থাকায় তিনি খেলবেন ওপেনিংয়ে। মোহাম্মদ মিঠুন জায়গা পেয়েছেন মিডল অর্ডারে। 

মোস্তাফিজুর রহমানের বদলে একাদশে ফিরেছেন আবু জায়েদ রাহি। 

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি। 

আগের টেস্ট থেকে একাদশে দুটি বদল নিশ্চিত ছিল। চোটে পড়া সাকিব আল হাসানের জায়গায় দলে আসা সৌম্য সরকার একাদশেই জায়গা পেয়েছেন। সাদমান ইসলাম না থাকায় তিনি খেলবেন ওপেনিংয়ে। মোহাম্মদ মিঠুন জায়গা পেয়েছেন মিডল অর্ডারে। মোস্তাফিজুর রহমানের বদলে একাদশে ফিরেছেন  আবু জায়েদ রাহি।

আগের টেস্টের একাদশ থেকে একটাই বদল এনেছে ওয়েস্ট ইন্ডিজ। কেমার রোচের জায়গায় দলে এসেছেন পেসার আলজেরি জোসেফ।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি।

উইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাওথয়েট, জন ক্যাম্পবেল, শেন মোসলি, জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমা বোনার, কাইল মায়ার্স, জশুয়া ডি সিলভা, রাহকিম কর্নওয়াল, আলজেরি জোসেফ, জোমেল ওয়ারিকন, শ্যানন গ্যাব্রিয়েল।

বাংলাদেশের ফেরার মিশন, উইন্ডিজ সিরিজ জেতার হাতছানি

ফলটা বাংলাদেশের জন্য একদমই অপ্রত্যাশিত। মিরপুরে নামার কথা ছিল সিরিজ জেতার জন্য। সেখানে সিরিজ বাঁচাতে নামছে মুমিনুল হকের দল। ফেরার লড়াইয়ে চোটের কারণে বাংলাদেশ পাচ্ছে না সফলতম তারকা সাকিব আল হাসান আর ছন্দে থাকা ওপেনার সাদমান ইসলামকে।

বাংলাদেশে চট্টগ্রামে হারিয়ে বেশ ফুরফুরে আছে ওয়েস্ট ইন্ডিজ। এই টেস্ট ড্র করলেই সিরিজ জিতে যাবে তারা। তবে মিরপুরে ড্র করা আসলে বেশ কঠিন। উইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্র্যাথওয়েট আগের দিন বলেছেন, এখানে খেলা চারদিনের বেশি যাওয়ার সম্ভাবনা দেখছেন না তিনি। অর্থাৎ রেজাল্ট বান্ধব উইকেটে সিরিজ জিততে হলে ম্যাচটা জিততেই হবে ক্যারিবিয়ানদের। সে লক্ষ্যে তাদের দলে কোন চোট সমস্যা নেই।

 

 

 

Comments

The Daily Star  | English

Quota system in govt jobs: Reforms must be well thought out

Any disproportionate quota system usually hurts a merit-based civil service, and any kind of decision to reform the system, in place since independence, should be well thought out, experts say.

9h ago