আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ৬৭ হাজার, আক্রান্ত ১০ কোটি সাড়ে ৭৭ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৩ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটির বেশি মানুষ।
স্পেনে ফাইজারের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ১১ ফেব্রুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৩ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটির বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৭৭ লাখ ৬৭ হাজার ৯৩৫ জন এবং মারা গেছেন ২৩ লাখ ৬৭ হাজার ৮৫৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি দুই লাখ ৭২ হাজার ৩৩৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৩ লাখ ৯০ হাজার ৪৬৫ জন এবং মারা গেছেন চার লাখ ৭৫ হাজার ২৯১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ১৩ হাজার ৯০৯ জন, মারা গেছেন দুই লাখ ৩৬ হাজার ২০১ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ লাখ ৩৭ হাজার ৫০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৮০ হাজার ৬০৩ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৪৪৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৮৯ হাজার ২৩০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৭১ হাজার ২৩৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৮ হাজার ৩০৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৫২৭ জন, মারা গেছেন চার হাজার ৮২৭ জন এবং সুস্থ হয়েছেন ৯৪ হাজার ৪১৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৯ হাজার ৫৩১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২৪৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৫ হাজার ৯৭১ জন।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

6h ago