খেলা

৪ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

দলকে বিপর্যয় থেকে টেনে তোলার লড়াইয়ে ছিলেন তামিম ইকবাল ও অধিনায়ক মুমিনুল হক। কিন্তু পঞ্চাশোর্ধ্ব জুটি গড়ার পর দুজনের বিদায়ে বিপদ বাড়ল স্বাগতিকদের।
tamim mominul
ছবি: ফিরোজ আহমেদ

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বড় সংগ্রহের জবাবে বাংলাদেশের শুরুটা হয়নি জুতসই। দৃষ্টিকটু শটে ইনিংসের প্রথম ১৪ বলের মধ্যে সাজঘরে ফেরেন ওপেনার সৌম্য সরকার ও তিনে নামা নাজমুল হোসেন শান্ত। দুজনকেই বিদায় করে ক্যারিবিয়ানদের উড়ন্ত সূচনা এনে দেন শ্যানন গ্যাব্রিয়েল। এরপর দলকে বিপর্যয় থেকে টেনে তোলার লড়াইয়ে ছিলেন তামিম ইকবাল ও অধিনায়ক মুমিনুল হক। কিন্তু পঞ্চাশোর্ধ্ব জুটি গড়ার পর দুজনের বিদায়ে বিপদ বাড়ল স্বাগতিকদের।

শুক্রবার শেরে বাংলা স্টেডিয়ামে মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে ব্যাট করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখার সময়, ১৬ ওভার শেষে তাদের সংগ্রহ ৪ উইকেটে ৭১ রান। তামিমের সম্ভাবনাময় ইনিংসের ইতি ঘটে ৫২ বলে ৪৪ রানে। মুমিনুলের ব্যাট থেকে আসে ৩৯ বলে ২১ রান। ব্যাটিংয়ের জন্য যথেষ্ট ভালো উইকেটে বাংলাদেশ খাবি খেলেও উইন্ডিজের প্রথম ইনিংস থামে ৪০৯ রানে। 

ইনিংসের প্রথম ওভারের শেষ বলেই বাংলাদেশকে আঘাত করে উইন্ডিজ। ড্রাইভ করতে গিয়ে ঠিকভাবে ব্যাটে-বলে সংযোগ করতে পারেননি সৌম্য। শর্ট মিড-উইকেটে উঠে যায় ক্যাচ। কাইল মেয়ার্স বল লুফে নিতে কোনো ভুল করেননি। রানের খাতা খুলতে পারেননি বাঁহাতি সৌম্য। ফলে দলীয় ১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

এক ওভার পর ফিরেই ফের আঘাত পেসার গ্যাব্রিয়েলের। চার হজমের পরের বলেই ঘুরে দাঁড়ান তিনি। দলীয় ১১ রানে পতন হয় বাংলাদেশের দ্বিতীয় উইকেটের। শান্তর নিজেরও দায় আছে এই আউটে। অফ স্টাম্পের অনেক বাইরের ডেলিভারি তাড়া করতে গেলে বল চলে যায় গালিতে। সেখানে দুর্দান্ত ক্যাচ নেন এনক্রুমা বনার। ২ বল খেলা শান্তর রান ৪।

অন্য প্রান্ত থেকে বোলিং শুরু করা স্পিনার রাহকিম কর্নওয়ালকে ছক্কা হাঁকিয়ে অভ্যর্থনা জানান তামিম। পরে আলজারি জোসেফকে পরপর দুই ওভারে টানা দুটি করে চার মারেন তিনি। তার পাশাপাশি মুমিনুলও চড়াও হন এই পেসারের ওপর।

দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের প্রতিরোধে ১০ ওভার শেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ২ উইকেটে ৪৪ রান। দলের স্কোর পঞ্চাশ ছাড়িয়ে যায় দ্বাদশ ওভারে। জুটির ফিফটি আসে ৬৮ বলে। ৭৮ বলে ৫৮ রানের এই জুটি ভাঙেন কর্নওয়াল। বাড়তি বাউন্স ওঠা ডেলিভারিতে ড্রাইভ করতে গিয়ে উইকেটরক্ষক জশুয়া ডা সিলভার হাতে ক্যাচ দেন মুমিনুল। পরের ওভারে বাংলাদেশকে মহাবিপাকে ফেলে মাঠ ছাড়েন তামিম। তিনি আলজারির বলে শর্ট মিড-উইকেটে ধরা পড়েন শেন মোসলির হাতে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৪২.২ ওভারে ৪০৯ (বনার ৯০, জশুয়া ৯২, আলজারি ৮২, কর্নওয়াল ৪*, ওয়ারিকান ২, গ্যাব্রিয়েল ৮; রাহি ৪/৯৮, মিরাজ ১/৭৫, নাঈম ০/৭৪, তাইজুল ৪/১০৮, সৌম্য ১/৪৮)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৬ ওভারে ৭১/৪ (তামিম ৪৪, সৌম্য ০, শান্ত ৪, মুমিনুল ২১, মুশফিক ০*, মিঠুন ০*; গ্যাব্রিয়েল ২/২৯, কর্নওয়াল ১/১২, আলজারি ১/৩০)।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago