আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২৩ লাখ ৮২ হাজার, আক্রান্ত ১০ কোটি ৮১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৩ লাখ ৮২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৮১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি পাঁচ লাখের বেশি মানুষ।
Corona_13Feb21.jpg
ছবি: রয়টার্স
বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৩ লাখ ৮২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৮১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি পাঁচ লাখের বেশি মানুষ।
 
আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।
 
জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৮১ লাখ ৭২ হাজার ৩৪৬ জন এবং মারা গেছেন ২৩ লাখ ৮২ হাজার ৩৩৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি পাঁচ লাখ চার হাজার ২৯৯ জন।
 
করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৪ লাখ ৮৯ হাজার ৬১৯ জন এবং মারা গেছেন চার লাখ ৮০ হাজার ৭৬৭ জন।
 
যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ৬৫ হাজার ৪৫৫ জন, মারা গেছেন দুই লাখ ৩৭ হাজার ৪৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ লাখ ৯১ হাজার ৬৬৪ জন।
 
সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি আট লাখ ৮০ হাজার ৬০৩ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৪৪৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৮৯ হাজার ২৩০ জন।
 
মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৭২ হাজার ৫৫৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৭৮ হাজার ৯৫৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৫ হাজার ৭৮৬ জন।
 
ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৫২৭ জন, মারা গেছেন চার হাজার ৮২৭ জন এবং সুস্থ হয়েছেন ৯৪ হাজার ৪১৩ জন।
 
উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৯ হাজার ৯৭৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২৫৩ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৬ হাজার ৩৯৩ জন।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the deadline for completing two of the six planned metro lines in Dhaka by 2030 as they have not yet started carrying out feasibility studies for the two lines.

2h ago