খেলা

কর্নওয়ালের ঘূর্ণিতে গুটিয়ে গেল বাংলাদেশ, উইন্ডিজের বড় লিড

সিরিজে এগিয়ে থাকা ক্যারিবিয়ানরা বড় লিড নিয়ে দ্বিতীয় টেস্টেও চালকের আসনে।
cornwall
ছবি: ফিরোজ আহমেদ

সকালের গনগনে সূর্য সবসময় রৌদ্রোজ্জ্বল দিনের আভাস দেয় না। তৃতীয় দিনের তৃতীয় সেশনে কথাটি অক্ষরে অক্ষরে ফলে গেল। চা বিরতির পর প্রথম বলেই সোজা ব্যাটে খেলে মিড অন দিয়ে দর্শনীয় চার মারেন লিটন দাস। কিন্তু তার বিদায়েই মড়ক লাগল স্বাগতিকদের ইনিংসে। স্পিনার রাহকিম কর্নওয়ালের ঘূর্ণি জাদুতে হুড়মুড় করে ভেঙে পড়ল বাংলাদেশ। সিরিজে এগিয়ে থাকা ক্যারিবিয়ানরা বড় লিড নিয়ে দ্বিতীয় টেস্টেও চালকের আসনে।

শনিবার মিপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের প্রথম ইনিংস থেমেছে ২৯৬ রানে। ফলে আগের দিন ৪০৯ রানে অলআউট হওয়া উইন্ডিজ পেয়েছে রানের ১১৩ রানের লিড।

লিটন সর্বোচ্চ ৭১ রান করেন। চট্টগ্রামে সিরিজের আগের টেস্টে সেঞ্চুরি করা মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে আসে ৫৭ রান। তাদের সপ্তম উইকেটে আসে ২৫৫ বলে ১২৬ রান। এই জুটি ভাঙার পর ১৫ রানের মধ্যে শেষ ৪ উইকেট হারায় বাংলাদেশ।

অফ স্পিনার কর্নওয়াল ৫ উইকেট নেন ৭৪ রানে। গ্যাব্রিয়েল ৩ উইকেট তুলতে খরচ করেন ৭০ রান। আরেক পেসার আলজারি জোসেফ ২ উইকেট দখল করেন ৬০ রানে।

৬ উইকেটে ২৭২ রান নিয়ে চা বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। ফিরে এসে তাদের ইনিংস টেকে মাত্র ৮.৫ ওভার। শুরুটা লিটনকে দিয়ে। প্যাডল সুইপ করতে গিয়ে উইকেটের পেছনে জার্মেইন ব্ল্যাকউডের তালুবন্দি হন তিনি। রিভিউ নিয়েও শেষরক্ষা হয়নি। তার ১৩৩ বলের দারুণ ইনিংসে ছিল ৭ বাউন্ডারি।

তিন বলের মধ্যে ফের আঘাত করেন কর্নওয়াল। সামনে পা বাড়িয়ে খেলতে যাওয়া নাঈম হাসানের ব্যাটের কানায় লেগে বল চলে যায় স্লিপে। এবারে কোনো ভুল করেননি ব্ল্যাকউড। আগের বলেই নাঈমের লোপ্পা ক্যাচ ফেলেছিলেন তিনি। রানের খাতা খোলা হয়নি নাঈমের।

উইকেটের আরেক প্রান্তে ছিলেন মিরাজ। অন্তত তিনশো পেরোতে তার দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু গ্যাব্রিয়েলের ভাবনা ছিল অন্যরকম। ১৪০ বলে ৬ চার মারা মিরাজের দৃঢ়তার অবসান ঘটান তিনি। কভারে অনায়াসে ক্যাচ নেন উইন্ডিজ দলনেতা ক্রেইগ ব্র্যাথওয়েট। ফলে ৬ উইকেটে ২৮১ রান থেকে মুহূর্তে ৯ উইকেটে ২৮৩ রানে পরিণত হয় বাংলাদেশ।

প্রতিপক্ষকে অলআউট করার বাকি আনুষ্ঠানিকতা সারেন জোসেফ। তার গতিময় ও কিছুটা খাটো লেংথের বলে গালিতে ক্যাচ দেন আবু জায়েদ রাহি। তাইজুল ইসলাম অপরাজিত থাকেন ১৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

(তৃতীয় দিনের তৃতীয় সেশনের খেলা চলছে)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ১৪২.২ ওভারে ৪০৯

বাংলাদেশ প্রথম ইনিংস: (আগের দিন ১০৫/৪) ৯৬.৫ ওভারে ২৯৬ (মুশফিক ৫৪, মিঠুন ১৫, লিটন ৭১, মিরাজ ৫৭, নাঈম ০, তাইজুল ১৩, রাহি ১*; গ্যাব্রিয়েল ৩/৭০, কর্নওয়াল ৫/৭৪, আলজারি ২/৬০, মেয়ার্স ০/১৫, ওয়ারিকান ০/৪৮, বনার ০/১৭, ব্র্যাথওয়েট ০/৭)।

Comments

The Daily Star  | English
Personal data up for sale online!

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

12h ago