উইন্ডিজকে ১৫০-২০০ রানের মধ্যে বেঁধে ফেলতে চায় বাংলাদেশ

যদিও জয়ের জন্য ৩০০ বা আশেপাশের লক্ষ্যও মিরপুরের উইকেটে হতে পারে পাহাড়সম।
miraz
ছবি: ফিরোজ আহমেদ

শেষ বিকালে দ্রুত ওয়েস্ট ইন্ডিজের ৩ উইকেট তুলে নিতে পারলেও স্বস্তিতে থাকার উপায় কোথায় বাংলাদেশের! কারণ, ইতোমধ্যে প্রতিপক্ষের লিড বেড়ে দাঁড়িয়েছে ১৫৪ রানে। তাদের কোনো এক ব্যাটসম্যান দাঁড়িয়ে গেলে চতুর্থ ইনিংসে বড় লক্ষ্য তাড়া করতে হতে পারে মুমিনুল হকের দলকে। তাই ক্যারিবিয়ানদের ১৫০ থেকে ২০০ রানের মধ্যে অলআউট করার প্রত্যাশা জানালেন মেহেদী হাসান মিরাজ।

শনিবার মিরপুর টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে উইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ৪১ রান। ক্রিজে আছেন এনক্রুমা বনার ৮ ও নাইটওয়াচম্যান জোমেল ওয়ারিকান ২ রানে। এর আগে শেরে বাংলা স্টেডিয়ামে আগের দিনের ৪ উইকেটে ১০৫ রান নিয়ে খেলতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৯৬ রানে। ফলে সফরকারীরা প্রথম ইনিংসে পায় ১১৩ রানের বড় লিড। যা দিনের খেলার ইতি হওয়ার আগে ছাড়িয়ে গেছে দেড়শো।

যেকোনো টেস্টের চতুর্থ ইনিংসে ব্যাটিং করা বরাবরই কঠিন কাজ। আর উইকেটে যদি হতে থাকে বড় বড় টার্ন আর সামনে থাকে বিশাল লক্ষ্য, তাহলে কাজটা পৌঁছে যায় অসম্ভবের পর্যায়ে। মিরপুরের মাঠেই মাঝারি পুঁজি নিয়ে জিতে যাওয়ার অনেক অতীত রেকর্ড রয়েছে। তাই বাস্তবতা মেনে মিরাজ বললেন, আগামীকাল ম্যাচের চতুর্থ দিনে যত তাড়াতাড়ি সম্ভব উইন্ডিজকে গুটিয়ে দিতে চান তারা।

‘পঞ্চম দিনে ব্যাটিং এবং দ্বিতীয় ইনিংসে ব্যাটিং সবসময় কঠিন। আমাদের লক্ষ্য একটাই- যত দ্রুত সম্ভব ওদের অলআউট করা। এই উইকেটে রান করা কঠিন হবে। হয়তো প্রথম ইনিংসে রান করা সহজ ছিল। দ্বিতীয় ইনিংসে কিন্তু সেটি হবে না। আজকেই বল টার্ন করছে, অপেক্ষাকৃত নিচু হচ্ছে। তাই রান করাটা অনেক কঠিন। পঞ্চম দিনে সেটা আরও হবে।’

নির্দিষ্ট করে একটি সীমারেখা টানার কথাও জানালেন এদিন টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়া মিরাজ। যদিও জয়ের জন্য ৩০০ বা আশেপাশের লক্ষ্যও মিরপুরের উইকেটে হতে পারে পাহাড়সম। তবে এই অফ স্পিনিং অলরাউন্ডারের মতে, অভিজ্ঞ ব্যাটসম্যানরা সহজাত খেলাটা খেললে ও সামর্থ্যের ছাপ রাখলে জয় দিয়ে সিরিজে সমতা টানতে পারবে বাংলাদেশ।

‘আমি মনে করি, আমরা বোলাররা যদি ওদেরকে ১৫০ বা ২০০ রানের মধ্যে অলআউট করে দিতে পারি, তাহলে সুযোগ তৈরি হবে। তারপরও ৩০০ রান তাড়া করাটা এই উইকেটে আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ হবে। তবে আমি বিশ্বাস করি, আমাদের দলে যে সিনিয়র খেলোয়াড়রা আছেন, তারা যদি ঠিকমতো দায়িত্ব সহকারে খেলতে পারেন, তাহলে (সম্ভব)। ক্রিকেট খেলায় সবই হতে পারে।’

Comments

The Daily Star  | English

Over 5,500 held in one week

At least 738 more people were arrested in the capital and several other districts in 36 hours till 6:00pm yesterday in connection with the recent violence across the country.

13h ago