খেলা

বেনজেমা-ক্রুসের নৈপুণ্যে ভ্যালেন্সিয়াকে হারাল রিয়াল

অনায়াস জয়ে লা লিগার পয়েন্ট তালিকার দুইয়ে ফিরল জিনেদিন জিদানের শিষ্যরা।
real madrid valencia
ছবি: রিয়াল মাদ্রিদ টুইটার

বিরতির আগে দুই গোল করে চালকের আসনে বসে গেল রিয়াল মাদ্রিদ। ভ্যালেন্সিয়ার কাছ থেকে মিলল না ঘুরে দাঁড়ানোর প্রত্যয়। লিড ধরে রেখে অনায়াস জয়ে লা লিগার পয়েন্ট তালিকার দুইয়ে ফিরল জিনেদিন জিদানের শিষ্যরা।

রবিবার রাতে আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ২-০ গোলে জিতেছে রিয়াল। করিম বেনজেমা স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান টনি ক্রুস।

শুরু থেকে দাপটের সঙ্গে খেলতে থাকে রিয়াল। চোট থেকে দানি কারভাহাল ও নিষেধাজ্ঞা শেষে ক্রুস ফেরায় দলটির শক্তি যেমন বাড়ে, তেমনি খেলায় মেলে ছন্দের ছাপ। তবে বিরতির পর ভ্যালেন্সিয়ার রক্ষণে তেমন ভীতি ছড়াতে দেখা যায়নি তাদেরকে।

বল দখলে আধিপত্য করার পাশাপাশি আক্রমণে প্রাধান্য ছিল লা লিগার শিরোপাধারীদের। তারা মোট ১৬টি শট নেয়, যার সাতটি ছিল লক্ষ্যে। নখদন্তহীন পারফরম্যান্স করা সফরকারীদের চারটি শটের মাত্র একটি ছিল লক্ষ্যে।

দ্বাদশ মিনিটে বেনজেমার দর্শনীয় গোলে প্রতিপক্ষের জাল কাঁপায় রিয়াল। ক্রুসের পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে কোণাকুণি শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান এই ফরাসি ফরোয়ার্ড।

এরপর বেনজেমার সামনে আরও দুটি সুযোগ আসে। লুকা মদ্রিচও পরীক্ষা নেন ভ্যালেন্সিয়ার গোলরক্ষকের। তবে ব্যবধান তারা দ্বিগুণ করতে পারেননি। ৪২তম মিনিটে লুকাস ভাসকেসের কাট-ব্যাকে নিচু শটে সেই কাজটি করেন জার্মান মিডফিল্ডার ক্রুস।

বিরতির পরও রিয়ালের আক্রমণের ধার বজায় থাকে। তবে মার্কো আসেনসিও, ফারলান্দ মেন্দি ও বেনজেমা বেশ কিছু সুযোগ পেলেও ব্যবধান বাড়েনি। ৬১তম মিনিটে অবশ্য ফরাসি ডিফেন্ডার মেন্দি দারুণ এক পাল্টা আক্রমণে বল জালে পাঠিয়েছিলেন। কিন্তু ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

জয় পেলেও কিছুটা অস্বস্তি থেকেই যাচ্ছে জিদানের মনে। ফের চোট নিয়ে মাঠ ছাড়েন রাইট-ব্যাক কারভাহাল। ম্যাচের ২৬তম মিনিটে তার বদলি হিসেবে মাঠে নামেন চোট থেকে সেরে ওঠা ভাসকেস।

লিগে টানা তৃতীয় জয়ে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে আবারও টপকে গেছে লস ব্লাঙ্কোসরা। ২৩ ম্যাচে তাদের পয়েন্ট ৪৯। এক ম্যাচ কম খেলা বার্সার অর্জন ৪৬ পয়েন্ট। ২১ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদ।

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For close to a quarter-century, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

35m ago