আন্তর্জাতিক
করোনাভাইরাস

২৪ লাখ ছাড়াল মৃত্যু, আক্রান্ত ১০ কোটি ৯১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ১৩ লাখের বেশি মানুষ।
Corona_16Feb21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৯১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ১৩ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ৯১ লাখ ৪২ হাজার ১৬২ জন এবং মারা গেছেন ২৪ লাখ সাত হাজার ৬০৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ১৩ লাখ ২২ হাজার ৭৯২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৬ লাখ ৯২ হাজার ৬৮৯ জন এবং মারা গেছেন চার লাখ ৮৬ হাজার ৩১৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ৬৬ হাজার ৭১০ জন, মারা গেছেন দুই লাখ ৩৯ হাজার ৭৭৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ লাখ ২১ হাজার ৮৮৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি নয় লাখ ২৫ হাজার ৭১০ জন, মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৮১৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ছয় লাখ ৩৩ হাজার ২৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৭৪ হাজার ৬৫৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৯৫ হাজার ৮৯২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫৫ হাজার ৯২৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন এক লাখ ৫৯৯ জন, মারা গেছেন চার হাজার ৮২৯ জন এবং সুস্থ হয়েছেন ৯৪ হাজার ৭২৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪১ হাজার ৩৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ২৮৫ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৮৭ হাজার ৮৭০ জন।

Comments

The Daily Star  | English

Maritime ports asked to hoist signal 3

Maritime ports of Chattogram, Cox's Bazar, Mongla, and Payra have been advised to hoist local cautionary signal number three lowering distant cautionary signal number in the wake of the deep depression over the North Bay, said a special weather bulletin.

Now