ইংল্যান্ডকে গুঁড়িয়ে রেকর্ড গড়ে সিরিজে ফিরল ভারত

স্পিনারদের জন্য অতি সহায়ক উইকেটে ফের ছড়ি ঘোরালেন রবিচন্দ্রন অশিন ও অক্ষর প্যাটেল।
axar and ashwin
ছবি: বিসিসিআই টুইটার

স্পিনারদের জন্য অতি সহায়ক উইকেটে ফের ছড়ি ঘোরালেন রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। তাদের সঙ্গে যোগ দিলেন কুলদ্বীপ যাদবও। পাল্টা জবাব খুঁজে না পাওয়া ইংল্যান্ডের ব্যাটসম্যানরা আরও একবার থাকলেন আসা-যাওয়ার মিছিলে। আগের দিনই জয়ের সুবাস ছড়ানো বিরাট কোহলির ভারত ঘুরে দাঁড়াল রেকর্ড জয়ে।

মঙ্গলবার চেন্নাইতে সিরিজের দ্বিতীয় টেস্টের ফয়সালা হয়েছে চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পরপরই। ৩১৭ রানের বিশাল জয়ে সিরিজে ১-১ ব্যবধানে সমতা টেনেছে স্বাগতিকরা।

দ্বিতীয় ইনিংসে সফরকারী জো রুটদের সামনে ছিল ৪৮২ রানের পাহাড়সম লক্ষ্য। তৃতীয় দিনের শেষ বিকালে ৫৩ রানে ৩ উইকেট খুইয়ে ফেলায় আভাস পাওয়া গিয়েছিল তিক্ত হার অপেক্ষা করছে তাদের সামনে। হয়েছেও তা-ই। দ্বিতীয় ইনিংসে ৫৪.২ ওভারে মাত্র ১৬৪ রানে গুটিয়ে গেছে দলটি।

টেস্টে কেবল রানের হিসাবে ভারতের কাছে ইংল্যান্ডের এটি সবচেয়ে বড় হার। এর আগে ১৯৮৬ সালে নিজেদের মাটিতে লিডসে তারা হেরেছিল ২৭৯ রানে। আর সবমিলিয়ে সাদা পোশাকে ভারতীয়দের এটি পঞ্চম সর্বোচ্চ জয়।

অভিষেক টেস্ট খেলতে নামা বাঁহাতি স্পিনার অক্ষর এদিন কাড়েন আলো। প্রথমবারের মতো ৫ উইকেট শিকার করতে তিনি খরচ করেন ৬০ রান। আগের দিন ব্যাট হাতে অসাধারণ সেঞ্চুরি হাঁকানো অফ স্পিনার অশ্বিনের ঝুলিতে গেছে ৫৩ রানে ৩ উইকেট। আরেক বাঁহাতি কুলদ্বীপ ২৫ রান দিয়ে নেন বাকি ২ উইকেট।

ব্যাটে-বলে অনবদ্য নৈপুণ্যে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন অশ্বিন। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের ইনিংস ধসিয়ে দিয়েছিলেন তিনি।

প্রতিপক্ষের স্পিন জাদুতে মোহাচ্ছন্ন ইংল্যান্ড পায়নি কোনো বড় জুটি। তাদের মাত্র পাঁচ ব্যাটসম্যান পৌঁছায় দুই অঙ্কে। শেষ উইকেট হিসেবে পতন হওয়া মঈন আলীর ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৩ রান। জয় নিশ্চিত জেনে শেষদিকে তিনি চড়াও হন, দেন টি-টোয়েন্টির বিনোদন।

অক্ষরকে টানা তিন ছক্কা মারার পর অশ্বিনকেও পরপর চার-ছয়ে সীমানাছাড়া করেন বাঁহাতি মঈন। অতি আগ্রাসী হতে গিয়েই ঘটে বিপদ। রিশভ পান্তের দারুণ দক্ষতায় তিনি হয়ে যান স্টাম্পড। তার ১৮ বলের ইনিংসে ছিল ৩ চার ও ৫ ছক্কা। স্টুয়ার্ট ব্রডের সঙ্গে তার ১৯ বলে ৩৮ রানের দশম উইকেট জুটিই ইনিংসের সর্বোচ্চ।

একই ভেন্যুতে সিরিজের আগের টেস্টে ২২৭ রানে হেরেছিল ভারত। নিজেদের মাটিতে যা ইংল্যান্ডের কাছে রান ব্যবধানে তাদের সবচেয়ে বড় হার। ওই ধাক্কা সামলে কোহলির অধীনে টানা চার টেস্টে হারের পর জয়ের মুখ দেখল দলটি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৩২৯

ইংল্যান্ড প্রথম ইনিংস: ১৩৪

ভারত দ্বিতীয় ইনিংস: ২৮৬

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৪৮২) (আগের দিন ৫৩/৩) ৫৪.২ ওভারে ১৬৪ (লরেন্স ২৬, রুট ৩৩, স্টোকস ৮, পোপ ১২, ফোকস ২, মঈন ৪৩, স্টোন ০, ব্রড ৫*; ইশান্ত ০/১৩, অক্ষর ৫/৬০, অশ্বিন ৩/৫৩ , সিরাজ ০/৬, কুলদ্বীপ ২/২৫)।

Comments

The Daily Star  | English

Quota protests: How the day unfolded

Quota protesters continued their demonstrations Wednesday amid violent clashes with law enforcers across the country

42m ago