‘নেপালেও নেতৃত্ব দেবে বিজেপি’ মন্তব্যে নেপালের আপত্তি

ভারতের বাইরে শ্রীলঙ্কা ও নেপালেও বিজেপির সম্প্রসারণ নিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় আনুষ্ঠানিক আপত্তি জানিয়েছে নেপাল।
biplob.jpg
ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতের বাইরে শ্রীলঙ্কা ও নেপালেও বিজেপির সম্প্রসারণ নিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় আনুষ্ঠানিক আপত্তি জানিয়েছে নেপাল।

গতকাল মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, গত ১৩ ফেব্রুয়ারি আগরতলার এক অনুষ্ঠানে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেছিলেন, শুধু ভারতের সব প্রান্তেই নয়, অমিত শাহ প্রতিবেশী দেশ ‘শ্রীলঙ্কা আর নেপালেও’ বিজেপির নেতৃত্ব চান।

মুখ্যমন্ত্রীর এমন মন্তব্যে ভারতের কাছে আনুষ্ঠানিক আপত্তি জানিয়েছে নেপাল।

মঙ্গলবার নেপালি নাগরিকের এক টুইটের জবাবে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গ্যায়ালি বলেন, ‘বিষয়টি আমাদের নজরে এসেছে। ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে আপত্তি জানানো হয়েছে।’

তবে এ বিষয়ে তিনি বিস্তারিত জানাননি।

পরিচয় প্রকাশ না করার শর্তে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন হিন্দুস্তান টাইমসকে জানান, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের ওই মন্তব্যে নেপালের প্রতিক্রিয়া জানাতে নয়াদিল্লিতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত নীলাম্বর আচার্য ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব অরিন্দম বাগচীর সঙ্গে ফোনে কথা বলেছেন।

তিনি ওই মন্তব্যের প্রতিক্রিয়ায় নেপালের আপত্তির কথা জানিয়েছেন এবং এ বিষয়ে ভারতের কাছে স্পষ্ট বিবৃতি চেয়েছেন।

বিষয়টি নিয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো উত্তর পাওয়া যায়নি।

মুখ্যমন্ত্রীর মন্তব্যে এখন পর্যন্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

হিন্দুস্তান টাইমস জানায়, গত ১৩ ফেব্রুয়ারি আগরতলায় ওই অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ত্রিপুরায় দলীয় নেতাদের সঙ্গে অমিত শাহের বৈঠকের কথা উল্লেখ করেন।

ওই অনুষ্ঠানের ভিডিও ফুটেজে দেখা গেছে, বাংলা ও হিন্দি মিশ্রণে দেওয়া এক ভাষণে বিপ্লব দেব বলেন, ‘সেদিন রাজ্য অতিথিশালার বৈঠকে উত্তর-পূর্ব ভারতে বিজেপির ভারপ্রাপ্ত নেতা অজয় জামওয়াল বলেছিলেন, ভারতের বিভিন্ন প্রান্তে বহু রাজ্যেই এখন বিজেপির অবস্থান ভালো। আমাদের দল বেশ কয়েকটি রাজ্যে নির্বাচিত হয়ে সরকার গঠন করেছে। এর জবাবে অমিত শাহ বলেন, শ্রীলঙ্কা ও নেপালে এখনও বাকি। সেখানেও আমাদের পার্টিকে ছড়িয়ে দিতে হবে। সেখানেও জিততে হবে।’

এ ছাড়াও, বিজেপিকে ‘পুরো বিশ্বে’ নিয়ে যাওয়ার পরিকল্পনার কথাও জানান মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

Comments

The Daily Star  | English

Heatwave: icddr,b, DGHS issue health guidelines

The DGHS has urged to call 16263 to take telemedicine service within 24 hours if anyone experiences any symptoms

30m ago