টেস্ট র‍্যাঙ্কিং: লিটন-তামিমের উন্নতি, মুমিনুল-মুশফিকের অবনতি

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ঢাকা টেস্ট ও ভারত-ইংল্যান্ডের চেন্নাই টেস্টের পর বুধবার আইসিসি হালনাগাদ টেস্ট র‍্যাঙ্কিং প্রকাশ করেছে
Mominul Haque- Litton Das
ছবি: ফিরোজ আহমেদ

ওয়েস্ট ইন্ডিজের  বিপক্ষে টেস্ট সিরিজে বাংলাদেশের দলীয় পারফরম্যান্স বেশ হতাশার। ঘরের মাঠে খর্ব শক্তি নিয়ে আসা ক্যারিবিয়ানদের কাছে দুই টেস্টেই হেরে হোয়াইটওয়াশের বিব্রততকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। হতাশার সিরিজেও ব্যক্তিগত নৈপুণ্যে র‍্যাঙ্কিংয়ে উন্নতির খবর পেলেন তামিম ইকবাল, লিটন দাস ও তাইজুল ইসলাম। দলের প্রত্যাশা অনুযায়ী পারফর্ম না করে  র‍্যাঙ্কিংয়েও অবনতি হয়েছে মুশফিকুর রহিমের। র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হকও।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ঢাকা টেস্ট ও ভারত-ইংল্যান্ডের চেন্নাই টেস্টের পর বুধবার আইসিসি হালনাগাদ টেস্ট র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। ঢাকা টেস্টে দুই ইনিংসে ৪৪ ও ৫০ রান করেন তামিম।  এতে পাঁচ ধাপ এগিয়ে তিনি আছেন ৩২ নম্বরে।

পুরো টেস্ট সিরিজে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান ছিলেন লিটন দাস। চার ইনিংসে দুই ফিফটিতে  করেছেন ২০০ রান। এতে র‍্যাঙ্কিংয়ে বেশ বড় লাফ দিয়েছেন তিনি। নিজের সেরা ৫০৭ রেটিং পয়েন্ট নিয়ে ১১ ধাপ এগিয়ে তিনি উঠেছেন ৫৪ নম্বরে।

চার ইনিংস মিলিয়ে ১২৪ রান করা মুশফিক ২৪তম স্থান থেকে নেমে গেছেন ২৩ নম্বরে। মুমিনুল হক চট্টগ্রামে সেঞ্চুরি করলেও ৩৩তম অবস্থান থেকে তিন ধাপ নেমে গেছেন।

হতাশার চট্টগ্রাম টেস্টের পর ঢাকায় ফিরে দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। তার পুরস্কার পেয়েছেন ৫ ধাপ এগিয়ে। তিনি আছেন ২২ নম্বরে।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। স্টিভেন স্মিথ আছেন দুইয়ে। মারনাস লাবুশেন তিনে উঠে যাওয়ায় চারে নেমে গেছেন জো রুট। পাঁচ নম্বরে আছেন বিরাট কোহলি।

বোলারদের র‍্যাঙ্কিংয়েও আগের মতই এক নম্বরে প্যাট কামিন্স। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে উইকেট না পাওয়ায় স্টুয়ার্ট ব্রড চার ধাপ নেমে এখন আছেন ছয় নম্বরে। তার এই অবনতিতে উন্নতি হয়েছে নেইল ওয়েগনার, জস হ্যাজেলউড ও টিম সাউদির। ওয়েগনার দুই, হ্যাজেলউড তিন ও সাউদি আছেন চারে। তিন নম্বরে জায়গা ধরে রেখেছেন জেমস অ্যান্ডারসন।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

26m ago