শীর্ষ খবর

‘করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে খুলবে মালয়েশিয়ার শ্রমবাজার’

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় চালু হবে।
প্রতীকী ছবি

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার পুনরায় চালু হবে।

‘বাজার খোলা মানেই শ্রমিকরা যেতে পারবে, এমনটি না। সবকিছু স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে,’ মন্ত্রী বলেন।

আজ বুধবার শ্রমবাজার খোলার বিষয়ে দুই দেশের মধ্যে ভার্চুয়াল বৈঠকের পর বিকেলে মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

২০১৮ সালের সেপ্টেম্বরে নিয়োগ প্রক্রিয়ায় অসদাচরণ এবং উচ্চ নিয়োগ খরচের অভিযোগে বাংলাদেশি শ্রমিক নিয়োগ স্থগিত করে মালয়েশিয়া।

বিষয়টি নিয়ে আজ এবং গতকাল দুই দেশের কর্মকর্তাদের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠক হয়। আশা করা হচ্ছে পরবর্তী জেডব্লিউজি বৈঠকের তারিখ খুব শিগগির নির্ধারণ করবে মালয়েশিয়ান কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, তারা কিছু বিষয়ে একমত হয়েছেন। তবে, কিছু বিষয় অমীমাংসিত থেকে গেছে। যেগুলো উভয়পক্ষের ‘ইন-হাউজ’ আলোচনা প্রয়োজন।

মন্ত্রী জানান, মালয়েশিয়া দুই দেশের মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারক পাঁচ বছর বাড়াতে সম্মত হয়েছে।

তিনি আরও জানান, মালয়েশিয়াকে অনুরোধ করা হয়েছে প্রায় ২০ হাজার থেকে ২২ হাজার বাংলাদেশি অভিবাসী শ্রমিককে ফিরিয়ে নিতে। যারা করোনা মহামারির আগে ছুটিতে এসে বাংলাদেশে আটকা পড়েছে।

এর জবাবে মালয়েশিয়ান প্রতিনিধি নীতিগতভাবে একমত হয়েছেন বলে জানান মন্ত্রী।

প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, মালয়েশিয়া সরকারের চলমান ‘পুনঃক্যালিব্রেশন’ কর্মসূচির আওতায় সুযোগ নিতে চাওয়া বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের ফি কমাতে মালয়েশিয়াকে অনুরোধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে বাজার পুনরায় খোলার পর কম খরচে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো নিশ্চিত করা।’

বর্তমানে মালয়েশিয়ার নির্মাণ ও বাগান খাতে শ্রমিক চাহিদা আছে বলে উল্লেখ করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

তবে, দুই দেশের কর্মকর্তাদের মধ্যে জেডব্লিউজি বৈঠকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনুমতি দেওয়া হবে এমন নিয়োগ সংস্থার সংখ্যা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

সংবাদ সম্মেলনের সময় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুস সালেহিন জানান, তারা শ্রমিক পাঠানোর প্রক্রিয়ায় বাংলাদেশি নিয়োগ সংস্থার সর্বোচ্চ অংশগ্রহণ চান।

মন্ত্রিসভায় এ বিষয়ে আরও আলোচনার ওপর জোর দেন সচিব।

তিনি বলেন, বৈঠকে মালয়েশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন- এ বিষয়ে তাদের মন্ত্রী বা উচ্চ রাজনৈতিক পর্যায় থেকে সিদ্ধান্ত হবে। বাংলাদেশের ক্ষেত্রেও তাই হবে।

তিনি আরও জানান, শ্রমিকের বিষয়ে তাদের আলোচনা চলমান প্রক্রিয়ায় আছে।

এর আগে, গত বছরের অক্টোবরে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের জন্য শ্রমবাজার পুনরায় খুলতে সম্মত হয়েছিল মালয়েশিয়া।

Comments

The Daily Star  | English

Don't pay anyone for visas, or work permits: Italian envoy

Italian Ambassador to Bangladesh Antonio Alessandro has advised visa-seekers not to pay anyone for visas, emphasising that the embassy only charges small taxes and processing fees

33m ago