খেলা

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে আরও উঁচুতে জোকোভিচ

এই প্রতিযোগিতায় এটি তার টানা তৃতীয় ও সবমিলিয়ে নবম শিরোপা।
djokovic
ছবি: টুইটার

প্রথম সেটে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়লেন প্রথমবারের মতো ফাইনালে ওঠা দানিয়েল মেদভেদেভ। কিন্তু পরের দুই সেটে ধারাবাহিকতা দেখাতে পারলেন না তিনি। তাকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখলেন নোভাক জোকোভিচ।

রবিবার রড লেভার অ্যারেনায় ছেলেদের এককের শিরোপা নির্ধারণী ম্যাচটি হয়েছে একপেশে। রাশিয়ার মেদভেদেভকে উড়িয়ে চ্যাম্পিয়ন হয়েছেন শীর্ষ বাছাই সার্বিয়ার জোকোভিচ। ৩৩ বছর বয়সী এই তারকা জিতেছেন ৭-৫, ৬-২ ও ৬-২ গেমে।

শিরোপা জিতে অস্ট্রেলিয়ান ওপেনে নিজেকে আরও উঁচুতে নিয়ে গেছেন জোকোভিচ। এই প্রতিযোগিতায় এটি তার টানা তৃতীয় ও সবমিলিয়ে নবম শিরোপা। তার ধারেকাছে নেই আর কেউ। অস্ট্রেলিয়ার কিংবদন্তি রয় এমারসন ও সুইজারল্যান্ডের তারকা রজার ফেদেরার চ্যাম্পিয়ন হয়েছেন ছয়বার করে।

প্রথম সেটে রোমাঞ্চের আভাস মিললেও পরে তার ছিটেফোঁটাও দেখা যায়নি। অনায়াস জয়ে ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ডস্ল্যামের ট্রফি উঁচিয়ে ধরেছেন বিশ্বের এক নম্বরে টেনিস খেলোয়াড় জোকোভিচ। অর্থাৎ মোট গ্র্যান্ডস্ল্যামের অর্ধেকই তিনি জিতেছেন অস্ট্রেলিয়ার মাটিতে।

djokovic medvedev
ছবি: টুইটার

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিজের প্রশিক্ষক, দর্শক ও প্রতিপক্ষ মেদভেদেভকে ধন্যবাদ জানানোর পাশাপাশি কৌতুকের সুরে ‘জোকার’ বলেছেন, ‘আমি এই কোর্টকে ধন্যবাদ জানাতে চাই। আমি রড লেভার অ্যারেনাকে বলতে চাই, আমি তোমাকে ভালোবাসি। আশা করি, আমাদের এই প্রেমের সম্পর্ক চলতে থাকবে।’

এই নিয়ে দ্বিতীয়বারের মতো টানা তিনটি অস্ট্রেলিয়ান ওপেন জয়ের কৃতিত্ব দেখিয়েছেন জোকোভিচ। এর আগে ২০১১, ২০১২ ও ২০১৩ সালেও তিনি টানা সেরা হয়েছিলেন। তিনি পৌঁছে গেছেন ফেদেরার ও নাদালের আরও কাছে। এই দুজনেরই রয়েছে সর্বোচ্চ ২০টি করে গ্র্যান্ডস্ল্যাম।

২০০৫ সালের পর প্রথম রাশিয়ান খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন মেদভেদেভ। কিন্তু ২৫ বছর বয়সী এই খেলোয়াড়কে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়। এর আগে ২০১৯ ইউএস ওপেনের ফাইনালে তাকে পরাস্ত করেছিলেন স্পেনের তারকা রাফায়েল নাদাল।

Comments

The Daily Star  | English

PM to meet with 14-party partners on Thursday

This would be her first meeting with the partners of AL after the January 7 national poll

9m ago