হলেই থাকবেন জাবি শিক্ষার্থীরা, ৫ দফা দাবি

শিক্ষার্থীদের হল ছাড়ার বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষের প্রজ্ঞাপন প্রত্যাখান করে পাঁচ দফা দাবি জানিয়েছেন জাবি শিক্ষার্থীরা। প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করে প্রশাসনকে ১২ ঘণ্টার মধ্যে সেটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।
সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি জানান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: স্টার

শিক্ষার্থীদের হল ছাড়ার বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষের প্রজ্ঞাপন প্রত্যাখান করে পাঁচ দফা দাবি জানিয়েছে জাবি শিক্ষার্থীরা। প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করে প্রশাসনকে ১২ ঘণ্টার মধ্যে সেটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

হল খোলা রাখার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে তারা বলেন, শিক্ষার্থীদের কোনভাবে হল থেকে বের করার চেষ্টা করা যাবে না।

এছাড়া, গ্রামবাসীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে জড়িতদের চিহ্নিত করে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন জাবি শিক্ষার্থীরা। হামলার ইন্ধনদাতাদের খুঁজে বের করে তাদের সর্বোচ্চ বিচার নিশ্চিতের দাবিও জানিয়েছেন তারা।

দাবির মধ্যে আছে--হামলার বিষয়ে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত কমিটি গঠন ও অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা তুলে নিয়ে, চিহ্নিত ব্যক্তিদের নামে মামলা করা।

আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এ সব দাবি জানান।

এসব দাবি মানা না হলে, আগামী ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলেও  জানিয়েছেন।

আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শারমীন আক্তার বলেন, 'আমরা শিক্ষামন্ত্রীর বক্তব্যকে সাধুবাদ জানাই। তবে, জাহাঙ্গীরনগরের পরিস্থিতি অন্য বিশ্ববিদ্যালয়ের মতো না। এখানকার অনেক শিক্ষার্থী ক্যাম্পাস সংলগ্ন বিভিন্ন স্থানে অবস্থান করছে, যা মোটেই শিক্ষার্থীদের জন্য নিরাপদ নয়। এর পরিপ্রেক্ষিতে আমরা হলে অবস্থানের সিদ্ধান্তে এখনো অটল আছি এবং আজকেই পর্যায়ক্রমে অন্যান্য ছাত্রী হলে শিক্ষার্থীরা উঠবে।'

এর আগে, দুপুর একটার দিকে আবারও তালা ভেঙে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের ভেতর অবস্থান নেন ছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিল বের করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। মিছিলটি মেয়েদের হলগুলো অতিক্রম করে বঙ্গমাতা হলের সামনে এসে শেষ হয়।

Comments

The Daily Star  | English

Labour bill put on the shelf

In an almost unheard-of move, President Mohammed Shahabuddin has sent a labour law amendment back to parliament for reconsideration, expressing concern over the proposed punishment of workers for wrongdoings.

6h ago