শীর্ষ খবর

ভাষা সংরক্ষণসহ ৫ দফা দাবি উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের

ভাষা সংরক্ষণ, ভূমি সমস্যা নিরসন, সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ ৫ দফা দাবি জানিয়েছে উত্তরবঙ্গের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংগঠন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম।
ছবি: সংগৃহীত

ভাষা সংরক্ষণ, ভূমি সমস্যা নিরসন, সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ ৫ দফা দাবি জানিয়েছে উত্তরবঙ্গের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংগঠন উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম।  

সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম, কেন্দ্রীয় কমিটি সংবাদ সম্মেলনে এসব দাবি জানায়।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রভাত টুডু।

তিনি বলেন, সরকারি উদ্যোগে ছয়টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের পাঠ্যপুস্তক প্রকাশ হলেও সাঁওতাল শিশুদের বই এখন পর্যন্ত প্রণয়ন হয়নি।

বক্তব্যে আরও বলা হয় উত্তরাঞ্চলে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষ অনগ্রসর, পিছিয়ে পড়া এবং উন্নয়নের মূল স্রোত থেকে বিচ্ছিন্ন। ভূমিকে কেন্দ্র করে তারা বিভিন্ন নির্যাতন, নিপীড়ন, খুন, ধর্ষণ, অপহরণের শিকার হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জের টংপাড়া, নাধাই, যুগিডাং, মহানইল, গোমস্তাপুর উপজেলার বিভিন্ন গ্রামসহ রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, নাটোর, গাইবান্ধা জেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর জমি দখল করা হচ্ছে এবং মিথ্যা মামলা দিয়ে হেনস্থা করা হচ্ছে বলেও উল্লেখ করা হয় বক্তব্যে।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি হিংগু মুরমু, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক কর্ণেলিউস মুরমু, আদিবাসী ফোরামের নেতা মদন মুরমু, বিষণ মিনজ , নারী নেত্রী রুমালি হাসদা, কুটিলা রাজোয়ার, মনিকা সরেন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago