খেলা

রোহিতকে পেছনে ফেলে ছক্কার রাজা গাপটিল

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড নিজের করে নিলেন মার্টিন গাপটিল।
guptill
ছবি: টুইটার

রোহিত শর্মার চেয়ে তিন ছক্কা পিছিয়ে থেকে খেলতে নেমেছিলেন। বিধ্বংসী ইনিংস শেষে তিনি এগিয়ে গেলেন পাঁচ ছক্কার ব্যবধানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড নিজের করে নিলেন মার্টিন গাপটিল।

বুধবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সবাইকে ছাড়িয়ে রাজার আসনে বসলেন নিউজিল্যান্ডের এই ওপেনার। এই সংস্করণে এখন তার ছয়ের সংখ্যা ১৩২টি। তিনি ব্যাট হাতে মাঠে নেমেছেন ৯২ ম্যাচে। দুইয়ে নেমে যাওয়া ভারতের রোহিত ১০০ ইনিংসে মেরেছেন ১২৭ ছক্কা।

ডানেডিনে অজি বোলাররা গাপটিলের বেধড়ক পিটুনির শিকার হন। তবে অল্পের জন্য সেঞ্চুরিবঞ্চিত হন তিনি। ৮ ছক্কা ও ৬ চারে তিনি খেলেন ৫০ বলে ৯৭ রানের ঝড়ো ইনিংস। দুই পেসার মার্কাস স্টয়নিস ও কেন রিচার্ডসন এবং স্পিনার অ্যাডাম জ্যাম্পার ওভারে জোড়া ছক্কা মারেন এই ডানহাতি তারকা।

গাপটিলের ইনিংসের ইতিও ঘটে ছক্কা হাঁকাতে গিয়ে। বল সীমানাছাড়া করে সেঞ্চুরিতে পৌঁছে যাওয়ার প্রচেষ্টা ছিল তার। অফ স্টাম্পের বাইরে ড্যানিয়েল স্যামসের ফুল লেন্থের ডেলিভারি মেরেছিলেন সজোরে। সংযোগ ভালো হলেও বল তেমন উঁচুতে ওঠেনি। সীমানার খুব কাছ থেকে দুর্দান্ত ক্যাচ নেন স্টয়নিস।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশোর বেশি ছয় আছে আরও তিন জনের। তালিকার শীর্ষ পাঁচের বাকিরা হলেন যথাক্রমে ইংল্যান্ডের ওয়েন মরগ্যান (৯৪ ইনিংসে ১১৩ ছয়), নিউজিল্যান্ডের কলিন মুনরো (৬২ ম্যাচে ১০৭ ছয়) ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৫৪ ম্যাচে ১০৫ ছয়)।

গাপটিলের রেকর্ডের দিনে ৪ রানের নাটকীয় জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ২১৯ রানের বড় পুঁজি পেয়েছিল স্বাগতিকরা। জবাবে নানা উত্থান-পতনের মধ্য দিয়ে রোমাঞ্চ ছড়িয়ে অজিরা থামে ৮ উইকেটে ২১৫ রানে।

অবধারিতভাবেই ম্যাচসেরার পুরস্কার ওঠে ৩৪ বছর বয়সী গাপটিলের হাতে। ম্যাচ শেষে তিনি বলেন, ‘এই মুহূর্তে আমি কিছুটা ঘোরের মধ্যে আছি। তবে রান পাওয়ায় এবং দল আরও একটি ম্যাচ জেতায় ভালো লাগছে। আমার ভাবনা পরিষ্কার। গত কিছুদিন ধরে সবকিছু আমার পক্ষে যাচ্ছিল না। তাই আজ উইকেটে কিছুটা সময় কাটাতে পারায় ভালো লাগছে। তবে দলের জয়ই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

Comments

The Daily Star  | English

Iranian Red Crescent says bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago