মেসি নয়, বাকি অভিজ্ঞদের উন্নতি চাইছেন কোমান

প্রশ্ন দাঁড়িয়েছিল, তবে কি লিওনেল মেসি প্রত্যাশা পূরণ করতে পারছেন না?
messi elche
ছবি: টুইটার

এলচের বিপক্ষে ম্যাচের আগে কথাগুলো বলেছিলেন রোনাল্ড কোমান। বার্সেলোনার প্রধান কোচ সংবাদ সম্মেলনে দলের অভিজ্ঞ তারকাদের কাছে জানিয়েছিলেন নিজের চাওয়া- পারফরম্যান্সের উন্নতি। তাতে স্বভাবতই প্রশ্ন দাঁড়িয়েছিল, তবে কি লিওনেল মেসি প্রত্যাশা পূরণ করতে পারছেন না?

বুধবার রাতে লা লিগার ম্যাচে ন্যু ক্যাম্পে বার্সা ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে এলচেকে। দুই ম্যাচ পর তারা পেয়েছে জয়ের দেখা। গত সপ্তাহে নিজেদের মাঠেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছিল দলটি। এরপর দুর্বল কাদিজের সঙ্গে একই ভেন্যুতে ১-১ গোলে ড্রয়ের হতাশায় পুড়তে হয় তাদের। কাতালানদের জয়ে ফেরাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মেসি। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ৩৩ বছর বয়সী তারকা অবদান রাখেন জর্দি আলবার লক্ষ্যভেদেও।

এলচেকে হারিয়ে লিগের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠে আসার পর কোমান দিয়েছেন নিজের আগের মন্তব্যের ব্যাখ্যা। দারুণ ছন্দে থাকা মেসির পারফরম্যান্সে তিনি সন্তুষ্ট। তবে দলের অন্য অভিজ্ঞদের কাছ থেকে এখনও সেরাটা পাচ্ছেন না নেদারল্যান্ডসের সাবেক এই ফুটবলার, ‘যখন আমি অভিজ্ঞদের কথা বলি, তখন আমি তাকে বোঝাই না। লিও অনেক গোল করে যাচ্ছে। মেসি নয়, বাকিদের পারফরম্যান্সে পার্থক্য গড়তে হবে।’

বিরতির আগে অবশ্য ভুগতে হয় কোমানের দলকে। প্রতিপক্ষের গোলমুখে মাত্র দুটি শট নিতে পারে তারা। যা এবারের মৌসুমে ন্যু ক্যাম্পে তাদের সর্বনিম্ন। দ্বিতীয়ার্ধে পাল্টে যায় দৃশ্যপট। মোট সাতবার প্রচেষ্টা চালিয়ে তিনটিকে পূর্ণতা দান করে বার্সেলোনা। এই পালাবদলে মেসির অগ্রণী ভূমিকা দেখছেন কোমান, ‘সবাই দেখছিল যে, (প্রথমার্ধে) আমাদের কিছুটা ঘাটতি ছিল এবং বল পায়ে আমরা ছন্দ পাচ্ছিলাম না। এটা ভালো ব্যাপার যে, মেসি তখন অধিনায়ক হিসেবে সবাইকে নিবেদন দেখাতে বলছিল।’

জোড়া গোলে লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জয়ের লড়াইয়ে এগিয়ে গেছেন মেসি। তার নামের পাশে রয়েছে ১৮ গোল। ১৬ গোল নিয়ে দুইয়ে আছেন অ্যাতলেতিকো মাদ্রিদের লুইস সুয়ারেজ। অথচ মৌসুমের শুরুর দিকে গোল রীতিমতো সোনার হরিণ হয়ে পড়েছিল মেসির জন্য। লিগের প্রথম ৬ ম্যাচে তিনি জাল খুঁজে পেয়েছিলেন মোটে একবার।

নতুন বছরে নিজের চেনা ছন্দ খুঁজে পেয়েছেন বার্সা অধিনায়ক মেসি। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২১ সালে তিনি করেছেন ১৩ গোল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এত গোল নেই আর কোনো ফুটবলারের। তার ঠিক পেছনে আছেন জার্মান বুন্দেসলিগার শিরোপাধারী বায়ার্ন মিউনিখের রবার্ত লেভানদভস্কি। চলতি বছরে পোলিশ স্ট্রাইকারের গোল ১২টি।

Comments