বিজেপিকে সুবিধা দিতেই ৮ দফায় নির্বাচনের সিদ্ধান্ত, অভিযোগ মমতার

আট দফায় পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন পরিচালনায় ভারতের নির্বাচন কমিশনের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

আট দফায় পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন পরিচালনায় ভারতের নির্বাচন কমিশনের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান নির্বাচন কমিশনের কাছে জানতে চেয়েছেন, যদি তিন দফায় আসাম এবং একদফায় তামিলনাড়ু নির্বাচন করা যায়, তাহলে কেন বাংলার নির্বাচনকে আট দফায় ভাগ করা হচ্ছে।

বিজেপিকে সুবিধা দিতে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

আজ শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

আজ সন্ধ্যায় কলকাতায় এক সংবাদ সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহের পরামর্শে কি এটা করা হয়েছে? তাদের প্রচারণার সুবিধার্থে কি এটা করা হয়েছে? যাতে তারা বাংলায় আসার আগে আসাম ও তামিলনাড়ুর নির্বাচন শেষ করতে পারে? কিন্তু, এটা বিজেপিকে সাহায্য করবে না। আমরা তাদের পরিকল্পনা নস্যাৎ করব।’

নির্বাচন কমিশন তামিলনাড়ু, আসাম, কেরালা এবং পুদুচেরিসহ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ভোটের তারিখ ঘোষণা পরপরই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মন্তব্য আসে।

একই জেলায় নির্বাচন কমিশনের বিভিন্ন দফায় ভোট গ্রহণের সিদ্ধান্তেরও আপত্তি জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, ‘তারা জেলাকে পার্ট-১ এবং পার্ট-২-তে বিভক্ত করেছে। যেহেতু আমরা দক্ষিণ চব্বিশ পরগনায় শক্তিশালী, তাই এখানে তিনটি পর্যায়ে নির্বাচন করা হচ্ছে। তারা আমাদের বিএ পার্ট-১, পার্ট-২ শিখিয়েছে।’

তৃণমূল প্রধানের অভিযোগ, বিজেপি মানুষকে ধর্মের ভিত্তিতে ভাগ করার চেষ্টা করছে। ‘তারা মানুষকে হিন্দু-মুসলিমে বিভক্ত করছে। খেলা চলছে। আমরা খেলি এবং জিতি। তারা সারা দেশকে বিভক্ত করছে। কিন্তু, আমি আপনাদের বলি, আমি বাংলাকে খুব ভালো করে চিনি,’ বলেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, রাজ্যের নির্বাচনকে প্রভাবিত করতে কেন্দ্রের শাসক দল হিসেবে বিজেপি তাদের কর্তৃত্বের অপব্যবহার করছে।

‘আমরা তাদের সব খেলা জানি। বিজেপির এজেন্সির ক্ষমতা আছে, জিওআই ক্ষমতা আছে। কিন্তু, কেন্দ্র এক রাজ্যের নির্বাচনের জন্য তার ক্ষমতার অপব্যবহার করতে পারে না,’ তিনি বলেন।

বাংলার নির্বাচনে টাকার অপব্যবহার বন্ধ করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, ভোটারদের প্রভাবিত করতে বিজেপি জেলায় টাকা পাঠিয়েছে।

নির্বাচনী প্রচারণায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তাদের অবস্থানের অপব্যবহারের অভিযোগ আনেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago