শীর্ষ খবর

দুই দশক পর চালু হলো আরিচা-কাজিরহাট রুটের ফেরি চলাচল

অবশেষে প্রায় দুই দশক পর আরিচা-কাজিরহাট রুটে পুনরায় ফেরি চলাচল শুরু হয়েছে।
তিনটি ফেরি দিয়ে আরিচা-কাজিরহাট রুটের ফেরি সার্ভিস চালু করা হয়েছে। ছবি: সংগৃহীত

অবশেষে প্রায় দুই দশক পর আরিচা-কাজিরহাট রুটে পুনরায় ফেরি চলাচল শুরু হয়েছে।

আজ শনিবার দুপুরে আরিচা ফেরিঘাট থেকে বেগম রোকেয়া ফেরিতে কাজিরহাট ফেরিঘাটে আসেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী। পরে কাজিরহাটে একটি উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়।

পাবনার বেড়া উপজেলার আমিনপুর থানার কাজিরহাট উচ্চ বিদ্যালয় মাঠে বিআইডব্লিউটিএ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান সরকার নৌপরিবহনের উন্নয়নে ব্যাপক কাজ করছে।

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। ইতোমধ্যে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি,  নৌপথের নাব্যতা ফিরিয়ে আনাসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের যোগাযোগের জন্য এক সময়ের উত্তরবঙ্গের প্রবেশদ্বার ছিল নগরবাড়ি ফেরিঘাট। ১৯৯৮ সালে যমুনা সেতু চালু হওয়ার পর ধীরে ধীরে মলিন হতে থাকে নগরবাড়ি ফেরিঘাটের জৌলুস।

পরবর্তীতে ফেরিঘাট নগরবাড়ি থেকে সরিয়ে কাজিরহাটে নিয়ে আসা হয়। কিন্তু, বেশিদিন চালানো যায়নি ফেরিঘাটটি। বারবার নব্যতা সংকট আর ফেরি সংকটের কারণে ফেরি চলাচলে বাধা সৃষ্টি হওয়ার পর ২০০৮ সাল থেকে ফেরি চলাচল প্রায় সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এরপর কয়েকবার উদ্যোগ নিয়ে সাময়িকভাবে ফেরি চলাচল শুরু করা হলেও কয়েকদিন পর তা আবার বন্ধ হয়ে যায়।

ঢাকা-পাবনা রুটের একজন ড্রাইভার জানান, বঙ্গবন্ধু সেতু হয়ে পাবনা থেকে ঢাকার গাবতলি বাসস্ট্যান্ডের দূরত্ব ২৭০ কিলোমিটার। কিন্তু, কাজিরহাট আরিচা রুটে সড়ক পথের দূরত্ব ১৩০ থেক ১৪০ কিলোমিটার। দূরত্ব কম হওয়ায় পরিবহন খরচ ও গাড়ির ক্ষয়ক্ষতি অনেক কম হয়।

দীর্ঘদিন পরে ফেরি সার্ভিস চালু হওয়ায় এ অঞ্চলের মানুষ এবং পরিবহনের সংশ্লিষ্টরা সন্তুষ্ট। তবে, প্রথম পর্যায়ে তিনটি ফেরি দিয়ে ফেরি সার্ভিস চালু করা হয়েছে, পর্যায়ক্রমে তা বাড়ানোর পরিকল্পনা আছে বলে জানান কর্মকর্তারা।  

Comments

The Daily Star  | English

Mirpur-10 intersection: Who will control unruly bus drivers?

A visit there is enough to know why people suffer daily from the gridlock: a mindless completion of busses to get more passengers

1h ago