রোনালদোকে কিনে ভুল করেছে জুভেন্টাস: কাসানো

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা ক্রিস্তিয়ানো রোনালদো যখন ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে তুরিনে পাড়ি জমান, তখনই আশায় বুক বাঁধতে শুরু করেন জুভ সংশ্লিষ্টরা। কিন্তু ইতালির সাবেক স্ট্রাইকার আন্তোনিও কাসানোর ভাবনা একেবারে বিপরীত।
ronaldo juventus
ছবি: টুইটার

ইতালিয়ান সিরি আতে গত দশক ধরে একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে জুভেন্টাস। কিন্তু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে তাদের নেই কোনো সাফল্য। ২০১৪-১৫ ও ২০১৬-১৭ মৌসুমে ফাইনালে উঠলেও শিরোপা চেখে দেখা হয়নি তাদের। সেকারণে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা ক্রিস্তিয়ানো রোনালদো যখন ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে তুরিনে পাড়ি জমান, তখনই আশায় বুক বাঁধতে শুরু করেন জুভ সংশ্লিষ্টরা। কিন্তু ইতালির সাবেক স্ট্রাইকার আন্তোনিও কাসানোর ভাবনা একেবারে বিপরীত।

গত দুই মৌসুমেও সিরি আতে চ্যাম্পিয়ন হয়েছে জুভেন্টাস। পর্তুগিজ তারকা রোনালদোও বরাবরের মতো গোলের ফুলঝুরি ছুটিয়েছেন। ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড তুরিনের বুড়িদের জার্সিতে এখন পর্যন্ত ৮৪ ম্যাচে করেছেন ৭১ গোল। চলতি মৌসুমে ২০ ম্যাচে ১৯ গোল নিয়ে তিনি আছেন লিগের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে জুভরা সুবিধা করতে না পারায় রোনালদোর সমালোচনায় মুখর হয়েছেন রিয়াল মাদ্রিদ, এসি মিলান ও ইন্টার মিলানের সাবেক তারকা কাসানো। অবশ্য এমন তির্যক মন্তব্য নতুন নয়। কদিন আগেই রোনালদোকে স্বার্থপর বলেছিলেন তিনি।

ইতালি জাতীয় দলের হয়ে ১০ গোল করা কাসানো স্বদেশি গণমাধ্যম কোরেইরে দেল্লো স্পোর্তের কাছে বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য জুভেন্টাস রোনালদোকে চুক্তিবদ্ধ করেছে। কিন্তু তাকে নিয়ে তারা আগের চেয়ে আরও খারাপ করেছে। তাকে ছাড়াই তারা স্কুদেত্তো (সিরি আর শিরোপা) জিতত। এটা (রোনালদোকে কেনা) একটা ভুল প্রকল্প ছিল।’

cassano
ছবি: টুইটার

১৯৯৫-৯৬ মৌসুমের পর আর চ্যাম্পিয়ন্স লিগ জেতেনি জুভেন্টাস। রোনালদো যোগ দেওয়ার পর ২০১৮-১৯ মৌসুমে তারা বাদ পড়ে কোয়ার্টার ফাইনাল থেকে। প্রতিপক্ষ ছিল আয়াক্স আমস্টারডাম। পরের মৌসুমে আরও অবনতি হয় তাদের। অলিম্পিক লিওঁ তাদের ছিটকে দেয় শেষ ষোলো থেকে। এবারও তাড়াতাড়ি আসর থেকে বিদায় নেওয়ার শঙ্কায় রয়েছে তারা। শেষ ষোলোর প্রথম লেগে এফসি পোর্তোর কাছে ২-১ গোলে হেরেছে দলটি। জুভেন্টাসের মাঠে ফিরতি লেগ অনুষ্ঠিত হবে আগামী ১০ মার্চ।

প্রশংসাও যে কাসানো একেবারে করছেন না, তা নয়। কিন্তু জুভেন্টাসের কোচ আন্দ্রেয়া পিরলোর দর্শন ও কৌশলের সঙ্গে রোনালদো খাপ খাওয়াতে পারছেন না বলেই অভিমত তার, ‘সে গোলের পর গোল করেই যাবে। কারণ, যা কিছুই ঘটুক না কেন সে জানে কীভাবে তা করতে হয়। সে বাম দিক দিয়ে ঢুকবে, বল ডান পায়ে নিবে এবং জোরালো শটে জালে পাঠাবে। তার হেডগুলোও অনন্য। কিন্তু পিরলো রক্ষণ থেকে গুছিয়ে আক্রমণে উঠতে চায়, প্রতিপক্ষকে চাপে ফেলতে চায় এবং সেখানে ক্রিস্তিয়ানো খুব একটা অংশ নেয় না। আমি মনে করি, যদি সে চ্যাম্পিয়ন্স লিগ না জেতে, তাহলে (জুভেন্টাসে) সে ব্যর্থ।’

Comments

The Daily Star  | English

Signal 7 at Payra, Mongla as Cyclone Remal forms over Bay

Cox’s Bazar, Ctg maritime ports asked to hoist Signal 6

2h ago