মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে চলমান বিক্ষোভে আজ রোববার গুলি চালিয়েছে পুলিশ। এতে কমপক্ষে সাত জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।
MYANMAR.jpg
বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুঁড়ছে পুলিশ। ছবি: রয়টার্স

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে চলমান বিক্ষোভে আজ রোববার গুলি চালিয়েছে পুলিশ। এতে কমপক্ষে সাত জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

দেশটির একজন চিকিৎসক এবং একজন রাজনীতিবিদের বরাত দিয়ে রয়টার্স জানায়, অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর দেশব্যাপী বিক্ষোভের আজ সবচেয়ে রক্তাক্ত দিন।

এ ছাড়াও, মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে পুলিশ স্টান গ্রেনেড ছুড়ে শিক্ষকদের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিলে সন্দেহজনক হার্ট অ্যাটাকে এক নারী মারা গেছেন। তার মেয়ে ও এক সহকর্মী রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে টানা বিক্ষোভ চলছে। এখন পর্যন্ত অং সান সু চিসহ নির্বাচিত সরকারের প্রতিনিধিদের আটক করে রেখেছে সামরিক জান্তা। আটককৃতদের বিষয়ে খুব কম তথ্যই জানা যাচ্ছে।

MYANMAR-2.jpg
ইয়াঙ্গুনে পুলিশ-বিক্ষোভকারী মুখোমুখি। ছবি: রয়টার্স

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রথম ক্যাথলিক কার্ডিনাল চার্লস মং বো টুইটারে বলেছেন, ‘মিয়ানমারের অবস্থা যুদ্ধক্ষেত্রের মতো’।

আজ ইয়াঙ্গুনের বেশ কয়েকটি স্থানে বিক্ষোভে স্টান গ্রেনেড, টিয়ার গ্যাস ও গুলি চালায় পুলিশ। সেসময় সেনাদের পুলিশকে উৎসাহ দিতে দেখা গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সংবাদমাধ্যমের ছবিতে দেখা গেছে, রক্তাক্ত অবস্থায় বেশ কয়েকজন বিক্ষোভকারীকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন সহকর্মীরা।

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

1h ago