করোনাভাইরাস

আক্রান্ত সাড়ে ১১ কোটি ছাড়াল, মৃত্যু ২৫ লাখ ৫৯ হাজার

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৫ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১১ কোটির বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে ছয় কোটির বেশি মানুষ।
এক নারী স্বেচ্ছাসেবীকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ৫ আগস্ট ২০২০। ছবি: এএফপি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৫ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১১ কোটির বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে ছয় কোটির বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৫১ লাখ ৭৩ হাজার ৯৫৪ জন এবং মারা গেছেন ২৫ লাখ ৫৯ হাজার ২৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৫১ লাখ নয় হাজার ৬৫০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৮৭ লাখ ৮৬ হাজার ৬৭১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৮ হাজার ৩৪৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ১৮ হাজার ৬৩০, মারা গেছেন দুই লাখ ৫৯ হাজার ২৭১ জন এবং সুস্থ হয়েছেন ৯৫ লাখ ৪৮ হাজার ৩১৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১১ লাখ ৩৯ হাজার ৫১৬ জন, মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৩৪৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি আট লাখ ১২ হাজার ৪৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৮৮ হাজার ৪৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ চার হাজার ৯৮৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৫০ হাজার ২৩০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৪৭ হাজার ৯৩০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪২৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৯৯ হাজার ৬২৭ জন।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfill commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

1h ago