খালেদার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন: রোববার মতামত জানাবেন আইনমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদনের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক রোববার তার মতামত জানাবেন।
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদনের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক রোববার তার মতামত জানাবেন।

আজ শুক্রবার আইনমন্ত্রী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমি রোববার আমার সিদ্ধান্ত জানাব।’

আইনমন্ত্রী অবশ্য তার সিদ্ধান্ত কী, তা জানাতে অস্বীকার করেন। তিনি বলেন, ‘আমি লিখিতভাবে সিদ্ধান্ত জানাবো। এ বিষয়ে আমি কী সিদ্ধান্ত নেব এ মুহূর্তে আমি তা বলব না।’

গত ৪ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার ২ মার্চ তার বোনের সাজা স্থগিত চেয়ে আবেদন করেছেন। সেখানে তিনি তার সাজা মওকুফের আবেদনও জানিয়েছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানোর আগে আইন মন্ত্রণালয় তার মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত পাঠাবে।

উল্লেখ্য, ছয় মাসের জন্য কারাদণ্ড স্থগিত করে গত বছরের ২৫ মার্চ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

পরে ১৫ সেপ্টেম্বর সরকার খালেদা জিয়ার কারাবাসের সাজা স্থগিত করে জেল থেকে মুক্তি দেওয়ার আদেশ আরও ছয় মাস বাড়ায়। ১৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপনও জারি করেছিল।

প্রজ্ঞাপনে বলা হয়, খালেদা তার বাড়িতে চিকিত্সা পাবেন এবং তিনি এই সময়ের মধ্যে বিদেশে যেতে পারবেন না।

করোনা মহামারির কারণে তিনি চিকিত্সার জন্য কোনো হাসপাতালেও যাননি বলে জানা গেছে। তবে চিকিৎসকরা তাকে নিয়মিত বাড়িতে দেখা করে চিকিৎসা দিয়েছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিলে, ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি কারাগারে যান।

হাইকোর্ট ২০১৮ সালের ৩০ অক্টোবর ওই মামলায় খালেদার আপিল খারিজ করে তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করেন।

Comments

The Daily Star  | English

President, PM greet countrymen on eve of Buddha Purnima

Buddha Purnima, the largest religious festival of the Buddhist community, will be observed tomorrow across the country

11m ago