কোহলির নেতৃত্বের প্রশংসায় ডি ভিলিয়ার্স

বিরাট কোহলির ব্যাটিং সামর্থ্য নিয়ে সংশয় না থাকলেও প্রায়শই তার নেতৃত্ব নিয়ে তোলা হয় প্রশ্ন।
kohli
ছবি: টুইটার

বিরাট কোহলির ব্যাটিং সামর্থ্য নিয়ে সংশয় না থাকলেও প্রায়শই তার নেতৃত্ব নিয়ে তোলা হয় প্রশ্ন। কিছুদিন আগেই মন্টি পানেসার বলেছিলেন, নিজেদের মাঠে ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হারলে দায়িত্ব থেকে সরে দাঁড়াতে হবে কোহলিকে। কিন্তু সাবেক এই ইংলিশ স্পিনারের আশঙ্কা সত্যি হয়নি। ভারত চার ম্যাচের টেস্ট সিরিজ জিতে নিয়েছে ৩-১ ব্যবধানে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সিরিজের শেষ টেস্টের ফয়সালা হয়েছে মাত্র তিন দিনে। শনিবার ইনিংস ও ২৫ রানের বিশাল ব্যবধানে জিতেছে কোহলির দল। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২০৫ রানের জবাবে স্বাগতিকরা তোলে ৩৬৫ রান। ১৬০ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামা জো রুটরা ফের পড়েন বিপর্যয়ে। ভারতীয়দের স্পিনে নাস্তানাবুদ হয়ে দ্বিতীয় ইনিংসে থ্রি লায়ন্সরা অলআউট হয় মাত্র ১৩৫ রানে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিটও পেয়েছে ভারত। শীর্ষে থেকে প্রতিযোগিতার লিগ পর্ব শেষ করেছে তারা। আগেই ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। আগামী ১৮ থেকে ২২ জুন লর্ডসে হবে শিরোপা নির্ধারণী টেস্ট।

ab de villiers
ছবি: এএফপি

ইংলিশদের বিপক্ষে ভারতের অনায়াস জয়ের পর কোহলির অধিনায়কত্বের প্রশংসায় মেতেছেন এবি ডি ভিলিয়ার্স। দুজনে একসঙ্গে অনেক দিন ধরে খেলছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে। আইপিএলের অন্যতম সেরা এই দলটির নেতৃত্বও গত কয়েক বছর ধরে সামলে আসছেন কোহলি। তবে বেঙ্গালুরুকে শিরোপা জেতানো এখনও তার পক্ষে সম্ভব হয়নি।

দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স টুইটারে নিজের স্বীকৃত পেজে লিখেছেন, ‘এই টেস্টে কোহলির নেতৃত্বের কারণে আক্সার, রিশভ ও ওয়াশির (সুন্দর) মতো তরুণরা স্বাধীনতা নিয়ে খেলেছে এবং ম্যাচে আধিপত্য দেখিয়েছে। যখন অন্য খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরম্যানন্সের অবনতি ঘটে, তখন একজন অসাধারণ নেতা শরীরী ভাষা ও আবেগ দিয়ে তাদেরকে উজ্জীবিত করতে পারেন।’

উল্লেখ্য, শেষ টেস্টে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন আক্সার প্যাটেল, রিশভ পান্ত ও ওয়াশিংটন সুন্দর। বাঁহাতি স্পিনার আক্সার দুই ইনিংস মিলিয়ে নেন মোট ৯ উইকেট। উইকেটরক্ষক-ব্যাটসম্যান পান্ত চাপের মুখে ১০১ রানের অনবদ্য ইনিংস খেলে হন ম্যাচসেরা। বোলিং অলরাউন্ডার সুন্দর ৯৬ রানে অপরাজিত থেকে দলকে পাইয়ে দেন বড় লিড।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

2h ago