চ্যাম্পিয়ন্স লিগের জন্য ইংলিশ লিগে কোনো ছাড় দিবে না লিভারপুল

শীর্ষে থাকা ম্যানচেস্টার সঙ্গে পয়েন্টের ব্যবধান ২২। কার্যত লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের আশা শেষ। লড়াইটা এখন সেরা চারে থাকার। যাতে আগামী মৌসুমে অন্তত চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারে দলটি। অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগে অসাধারণ খেলছে দলটি। অ্যাওয়ে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে প্রায় এক পা দিয়ে রেখেছে তারা। তাই গুঞ্জন রয়েছে লিগ শিরোপা হাতছাড়া হয়ে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগেই মনোযোগটা বেশি রাখবে দলটি। কিন্তু এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
liverpool
ছবি: টুইটার

শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে পয়েন্টের ব্যবধান ২২। কার্যত লিভারপুলের ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের আশা শেষ। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে অসাধারণ খেলছে দলটি। অ্যাওয়ে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে প্রায় এক পা দিয়ে রেখেছে তারা। তাই গুঞ্জন রয়েছে লিগ শিরোপা হাতছাড়া হয়ে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগেই মনোযোগটা বেশি রাখবে দলটি। কিন্তু এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

আগামী বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় লেগের ম্যাচে আরবি লাইপজিগের মোকাবেলা করবে লিভারপুল। প্রথম লেগে দলটির বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে আছে তারা। এর আগে আজ (রোববার) সন্ধ্যায় ম্যাচ রয়েছে ফুলহামের বিপক্ষে। অথচ দুদিন আগেই বৃহস্পতিবার দলটি খেলেছে চেলসির মতো প্রতিপক্ষের সঙ্গে। অর্থাৎ সাত দিনের ব্যবধান না হতেই ৩টি ম্যাচ খেলতে হচ্ছে তাদের। খুব ব্যস্ত সূচিতেই কাটাতে হচ্ছে দলটিকে।

আর এমন ব্যস্ত সূচির কারণেই অনেকেই ভাবছেন হয়তো লিগে কিছুটা ছাড় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে সেরা একাদশ মাঠে নামাবে দলটি। কিন্তু এমনটা ভাবতেই পারছেন না লিভারপুল কোচ, 'আমি এখন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কথা ভাবতেও পারি না। আমাদের অনেক কঠিন রাউন্ডের মধ্যে দিয়ে যেতে হবে। আমরা এই এক সপ্তাহে তিনটি ম্যাচ খেলব। মৌসুমের শেষ দিকে প্রতি দুই দিনের ব্যবধানে, বৃহস্পতিবার, রবিবার এবং বুধবার। এটা অনেক কঠিন।'

মূলত এসব কারণেই আজ ফুলহামের বিপক্ষে নিজেদের সেরা তারকাদের বিশ্রাম দেওয়ার ব্যাপার নিয়ে আলোচনা চলছে। তবে লিগের ম্যাচে কোনো ধরণের ছাড় দিবেন না বলেই জানালেন ক্লপ, 'আমরা দেখব কীভাবে আমরা রোববার খেলি এবং পরে বুধবারে দেখি কারা খেলতে পারে। কিন্তু আমরা প্রিমিয়ার লিগে কখনোই হাল ছেড়ে দিব না। এটা কখনোই হবে না।'

আর কেন দিবেন না তার ব্যাখ্যাটাও দিয়েছেন এ জার্মান কোচ, "এমন কোনো ম্যাচ আসবে না যেখানে কেবল অংশ নেওয়ার জন্য খেলব এবং লোকজন বলবে, 'দেখ, লাইন-আপটা কেমন।' লিভারপুল অনেক বড়, অনেক মানুষ এর প্রতি আগ্রহী। আমরা পিছু হটতে পারি না। লোকজনের সামনে আমাদের কিছু দায়িত্ব রয়েছে। প্রতি ম্যাচেই আমাদের জয়ের জন্য কিছু করতে হবে।"

লিগে ছাড় দিলে উল্টো সমর্থকদের রোষানলে পড়তে পারেন বলে মনে করেন ক্লপ, "যদি এটা না হয় তাহলে লোকজন ভাববে, 'এটা পর্যাপ্ত নয়।' আমরা আমাদের মনোভাব বদলাতে পারি না।"

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

24m ago