বেনজেমার গোলে অ্যাতলেতিকোর বিপক্ষে হার এড়াল রিয়াল

২৫ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাতলেতিকো।
benzema
ছবি: টুইটার

ম্যাচের শুরুর দিকে বল জালে পাঠালেন লুইস সুয়ারেজ। এই লিড অ্যাতলেতিকো মাদ্রিদ ধরে রাখল প্রায় শেষ সময় পর্যন্ত। কিন্তু রিয়াল মাদ্রিদ তো হাল ছাড়ার পাত্র নয়! নির্ধারিত সময়ের দুই মিনিট আগে নিশানা ভেদ করলেন করিম বেনজেমা। চোট কাটিয়ে দলে ফেরা এই স্ট্রাইকারের কল্যাণে শহর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হার এড়াল জিনেদিন জিদানের দল।

লা লিগায় রবিবার রাতে ওয়ান্দা মেত্রোপলিতানোতে ১-১ গোলে ড্র হয়েছে মাদ্রিদ ডার্বি। অ্যাতলেতিকোর নতুন এই হোম ভেন্যুতে এখন পর্যন্ত চারটি লিগ ম্যাচ খেলে অপরাজিত রয়েছে রিয়াল। তারা ড্র করেছে তিনটি, জিতেছে বাকিটিতে। বিপরীতে, এই নিয়ে টানা দশটি লিগ ম্যাচে রিয়ালকে হারাতে ব্যর্থ হয়েছে দিয়েগো সিমিওনের শিষ্যরা।

স্কোরলাইনে লম্বা সময় পিছিয়ে থাকলেও বল দখল ও আক্রমণে আধিপত্য দেখায় সফরকারীরা। তাদের নেওয়া ১৮টি শটের আটটি ছিল লক্ষ্যে। অ্যাতলেতিকো প্রতিপক্ষের গোলমুখে শট নেয় ১১টি। এর মধ্যে লক্ষ্যে ছিল পাঁচটি।

১৫তম মিনিটে অ্যাতলেতিকোকে এগিয়ে নেন সুয়ারেজ। ডান প্রান্তে কিয়েরান ট্রিপিয়ার খুঁজে নেন মার্কোস ইয়োরেন্তেকে। এই মিডফিল্ডার আগুয়ান ডিফেন্ডারের চ্যালেঞ্জ এড়িয়ে থ্রু বল বাড়ান সুয়ারেজের উদ্দেশ্যে। ডি-বক্সের ভিতরে কিছুটা সময় নিয়ে ডান পায়ের বাইরের অংশ দিয়ে নান্দনিক শটে লক্ষ্যভেদ করেন তিনি।

লা লিগায় রিয়ালের বিপক্ষে সবমিলিয়ে ১৩ ম্যাচে এটি সুয়ারেজের দশম গোল। চলতি আসরে ১৭ গোল নিয়ে এই উরুগুয়ান স্ট্রাইকার আছেন দুইয়ে। সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে রয়েছেন বার্সেলোনার লিওনেল মেসি। তিনি করেছেন ১৯ গোল।

২৯তম মিনিটে প্রথমবারের মতো স্বাগতিক গোলরক্ষকের পরীক্ষা নেয় রিয়াল। কাসেমিরো ২০ গজ দূর থেকে মারেন ভলি। ইয়ান ওবলাক কোনোমতে রুখে দেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারের প্রচেষ্টা।

suarez real
ছবি: টুইটার

৪১তম মিনিটে ইয়োরেন্তে-সুয়ারেজের জুটিতে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় অ্যাতলেতিকো। কিন্তু থিবো কোর্তোয়া ছিলেন সতর্ক। ডান প্রান্ত থেকে উড়ে আসা ক্রসে সুয়ারেজের ভলি তাকে পরাস্ত করতে পারেনি।

পরের মিনিটে পেনাল্টির জোরালো আবেদন করে রিয়াল। রেফারি ভিএআরের সাহায্য নিয়েও তা খারিজ করে দেন । যদিও রিপ্লেতে দেখা যায়, ডি-বক্সের ভেতরে ফেলিপের বাম হাতে বল লেগেছিল।

প্রথমার্ধে ছন্দে না থাকা রিয়াল দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণাত্মক খেলতে থাকে। সেই ঝাপটা সামলে একটানা দারুণ কিছু সুযোগ তৈরি করে অ্যাতলেতিকো। তবে তাদের সামনে বাধার দেয়াল হয়ে দাঁড়ান কোর্তোয়া। ৫৬তম মিনিটে ইয়ান্নিক কারাসকোর শট রুখে দেওয়ার পরের মিনিটে সুয়ারেজকেও হতাশ করেন এই বেলজিয়ান গোলরক্ষক।

গোল শোধে মরিয়া রিয়াল এরপর বারবার হানা দেয় অ্যাতলেতিকোর রক্ষণে। ৭৪তম মিনিটে ফেদেরিকো ভালভার্দের প্রচেষ্টা সহজেই লুফে নেন ওবলাক। দুই মিনিট পর বেনজেমার শট লক্ষ্যে থাকেনি। ৮১তম মিনিটে দুদফা এই ফরাসি স্ট্রাইকারের শট ঠেকিয়ে অ্যাতলেতিকোর জাল অক্ষত রাখেন ওবলাক।

তবে ৮৮তম মিনিটে হৃদয় ভাঙে স্বাগতিকদের। অন্যদিকে, উল্লাসে মাতে রিয়াল। কাসেমিরোর কাছ থেকে ফিরতি বল পেয়ে অনায়াসে লক্ষ্যভেদ করেন বেনজেমা। লিগে এটি তার ১৩তম গোল।

২৫ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাতলেতিকো। বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল এক ম্যাচ বেশি খেলে ৫৪ পয়েন্ট নিয়ে আছে তিনে। দুইয়ে থাকা বার্সেলোনার অর্জন সমান ম্যাচে ৫৬ পয়েন্ট। মাদ্রিদ ডার্বি সমতায় শেষ হওয়ায় কাতালানদের খুশিই হওয়ার কথা! অ্যাতলেতিকো খুব বেশি সামনে এগিয়ে যায়নি তাদের চেয়ে। আবার রিয়ালও তাদেরকে স্পর্শ করতে পারেনি।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago