মেসিদের ভোটে আবার বার্সা সভাপতি লাপোর্তা

চরম দুঃসময়ে নতুন নেতৃত্ব পেল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা।
Joan Laporta
ছবি: রয়টার্স

চরম দুঃসময়ে নতুন নেতৃত্ব পেল স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। লিওনেল মেসিদের প্রত্যক্ষ ভোটে ভিক্টর ফন্ত আর টনি ফ্রেইক্সারকে পেছনে ফেলে সভাপতি পদে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন হুনান লাপোর্তা। 

নির্বাচনে মেসি, সার্জিও বুস্কেটস, জর্দি আলবাদের ভোট দেওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়। এই ভোট নিয়ে তাই ছিল তুমুল আগ্রহ। তাতে ৩০ হাজার ১৮৪ ভোট পেয়ে ছয় বছরের জন্য নির্বাচিত হয়েছেন লাপোর্তা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফন্তে পান ১৬ হাজার ৬৭৯ ভোট আর ফ্রেইক্সার পেয়েছেন কেবল ৪ হাজার ৭৬৯ ভোট।

নির্বাচনে মোট ভোট পড়েছে ৫১ হাজার ৯৮৩টি, যা ৫০ শতাংশের বেশি। এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত বার্সার সভাপতি ছিলেন লাপোর্তা। আবার তিনি জিতে যাওয়ায় মেসির বার্সেলোনায় থেকে যাওয়ার সম্ভাবনা বেড়ে গেল।

কারণ নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে এই আইনজীবী বলেছিলেন, নির্বাচিত হলে মেসিকে রাখতে তার বাবার সঙ্গে আলোচনায় বসবেন তিনি, চেষ্টা চালাবেন সর্বোচ্চ।

গত অক্টোবরে দায়িত্ব পালনে ব্যর্থতার জন্য সভাপতির পদ থেকে সরে দাঁড়াতে হয় জোসেফ মারিয়া বার্তোমেউকে। সম্প্রতি তাকে অনিয়মের দায়ে গ্রেপ্তারও করা হয়েছিল। তার স্থলাভিষিক্ত হয়ে এই সময়ে ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করেন কার্লোস তুসকেতস।

২৪ জানুয়ারিতেই নতুন সভাপতি বেছে নেওয়ার কথা ছিল কাতালান ক্লাবটির। কিন্তু করোনার থাবায় তা পিছিয়ে ৭ মার্চে আনা হয়।

লাপোর্তা দায়িত্ব নিয়েই পড়বেন কঠিন চ্যালেঞ্জে। চলতি মৌসুমে বার্সেলোনার সঙ্গে শেষ হয়ে যাচ্ছে মেসির চুক্তি। এই মহাতারকাকে ধরে রাখতে না পারলে সেটা হবে চরম ব্যর্থতা। পাশাপাশি অর্থনৈতিক সংকট হয়েছে প্রকট। মাঠের খেলাতেও পড়েছে যার প্রভাব।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

44m ago