মোংলা সফরে ২ ভারতীয় জাহাজ

‘মুজিববর্ষ’ ও ‘মুক্তিযুদ্ধের ৫০ বছর’ পূর্তি উদযাপন উপলক্ষে দুইটি ভারতীয় জাহাজ আইএনএস সুমেধা ও আইএনএস কুলশি আজ সোমবার মোংলা বন্দর সফরে এসেছে।
Indian ships
‘মুজিববর্ষ’ ও ‘মুক্তিযুদ্ধের ৫০ বছর’ পূর্তি উদযাপন উপলক্ষে দুইটি ভারতীয় জাহাজ মোংলা বন্দর সফরে এসেছে। ৮ মার্চ, ২০২১। ছবি: ভারতীয় হাইকমিশনের সৌজন্যে

‘মুজিববর্ষ’ ও ‘মুক্তিযুদ্ধের ৫০ বছর’ পূর্তি উদযাপন উপলক্ষে দুইটি ভারতীয় জাহাজ আইএনএস সুমেধা ও আইএনএস কুলশি আজ সোমবার মোংলা বন্দর সফরে এসেছে।

জাহাজ দুটি আগামী ১০ মার্চ পর্যন্ত মোংলা বন্দর সফর করবে বলে আজ ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

এতে আরও বলা হয়, ভারতীয় জাহাজের সফরটি বিশেষ গুরুত্বপূর্ণ কারণ গত ৫০ বছরের মধ্যে এই প্রথম ভারতীয় জাহাজ মোংলা সফরে এলো।

এর আগে ১৯৭১ সালের ৯/১০ ডিসেম্বর ‘পদ্ম’ ও ‘পলাশ’ নামের দুটি গানবোটে করে ভারতীয় নৌসেনা ও মুক্তি বাহিনীর সদস্যরা যৌথভাবে পশুর নদী দিয়ে গোপন অভিযান পরিচালনা করে এবং বন্দরে নানা পাকিস্তানি স্থাপনায় হামলা চালায়।

আইএনএস সুমেধা ভারতে নির্মিত একটি অফশোর টহল জাহাজ। এর নেতৃত্বে রয়েছেন কমান্ডার গৌরব দুর্গাপ্রসাদ। ভারতের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইইজেড) টহল ও নজরদারির জন্যে এটি তৈরি করা হয়েছে। প্রধান বন্দুক ও অ্যান্টি এয়ারক্রাফট বন্দুকের পাশাপাশি জাহাজটিতে একটি এএলএইচ/আলুয়েট হেলিপ্টারও রয়েছে।

আইএনএস কুলশিও অ্যান্টি-সারফেস ওয়ারফেয়ার অভিযানের জন্যে বিশেষভাবে তৈরি করা হয়েছে। এই জাহাজটির নেতৃত্ব দিচ্ছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রী। জাহাজটিতে সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র, প্রধান বন্দুক, অ্যান্টি-এয়ারক্রাফট গন ও অন্যান্য ক্ষেপণাস্ত্র রয়েছে। এটি হেলিকপ্টার পরিচালনা করতেও সক্ষম।

সফরকালে ভারতের ঊর্ধ্বতন কর্মকর্তারা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা জানাবেন।

তারা ১৯৭১ সালের ১০ ডিসেম্বর মোংলায় গানবোট ‘পলাশ’-এ করে যুদ্ধরত অবস্থায় জীবন উৎসর্গকারী বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

পাশাপাশি, তারা প্রবীণ মুক্তিযোদ্ধাদের সম্মান জানাবেন এবং সশস্ত্র বাহিনী জাদুঘরে প্রদর্শনীর জন্যে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ নানা সামগ্রী উপহার দেবেন।

এছাড়াও, আগামী ১০ মার্চ ভারতে যাত্রা শুরুর সময় ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর একটি যৌথ মহড়া অনুষ্ঠিত হবে।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles running amok

The bus involved in yesterday’s accident that left 14 dead in Faridpur would not have been on the road had the government not caved in to transport associations’ demand for allowing over 20 years old buses on roads.

6h ago