করোনাভাইরাস

মৃত্যু প্রায় ২৬ লাখ, আক্রান্ত ১১ কোটি ৭১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৬ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭১ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৩ লাখের বেশি মানুষ।
টেক্সাসে এক স্বাস্থ্যকর্মীকে করোনার ভ্যাকসিন দেওয়া হচ্ছে। ছবি: এপি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২৬ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭১ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৩ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭১ লাখ ৩৫ হাজার ৩০ জন এবং মারা গেছেন ২৫ লাখ ৯৯ হাজার ৭৯২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৪৩৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯০ লাখ ৪৭ হাজার ২২৩ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৫ হাজার ৭৫২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১০ লাখ ৫১ হাজার ৬৬৫, মারা গেছেন দুই লাখ ৬৬ হাজার ৩৯৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৮ লাখ ১৪ হাজার ৫৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১২ লাখ ৪৪ হাজার ৭৮৬ জন, মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৯৩০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি আট লাখ ৯৯ হাজার ৩৯৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার ৯২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৩০ হাজার ৪৭৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৬ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫১ হাজার ১৭৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৪৭৬ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ চার হাজার ১২০ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago