মিয়ানমারের সশস্ত্র বাহিনীর ব্যবসায় ইইউয়ের নিষেধাজ্ঞার প্রস্তুতি

মিয়ানমারের সশস্ত্র বাহিনী পরিচালিত ব্যবসায় বিস্তৃত আকারে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
Myanmar protest
মিয়ানমারের রাজধানী নেপিডোতে সেনাবিরোধী বিক্ষোভ। ৮ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

মিয়ানমারের সশস্ত্র বাহিনী পরিচালিত ব্যবসায় বিস্তৃত আকারে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

কূটনীতিক ও দুটি অভ্যন্তরীণ ডকুমেন্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে।

গত ৫ মার্চের এক ডকুমেন্টে বলা হয়েছে, ‘মিয়ানমারের সশস্ত্র বাহিনীর আয় হয় বা তাদেরকে আর্থিকভাবে সহায়তা করে’ এমন প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপে আগামী ২২ মার্চ ইইউয়ের পররাষ্ট্রমন্ত্রীরা একমত হতে পারেন।

ইইউ গত ২০১৮ সাল থেকে মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ও কয়েকজন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর দেশটির ওপর নতুন করে ও বিস্তৃত আকারে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইইউ।

জোটের কূটনীতিকরা বার্তা সংস্থাটিকে বলেছেন, সেনা পরিচালিত মিয়ানমার ইকোনোমিক হোল্ডিংস লিমিটেড (এমইএইচএল) ও মিয়ানমার ইকোনোমিক করপোরেশনের (এমইসি) ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা রয়েছে।

নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইইউ থেকে কোনো বিনিয়োগকারী ও জোটভুক্ত দেশের কোনো ব্যাংক এই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করতে পারবে না বলেও জানিয়েছেন তারা।

এই প্রতিষ্ঠানগুলোর ব্যবসা খনি থেকে খাবার উৎপাদন পর্যন্ত বিস্তৃত। প্রতিষ্ঠানগুলো ব্যাংকিং ও টেলিযোগযোগ ব্যবসাতেও জড়িত। দেশটিতে গণতান্ত্রিক উদারিকরণের সময় এই প্রতিষ্ঠানগুলো বিদেশিদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসা শুরু করে।

গত বৃহস্পতিবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছেন, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে ইইউয়ের অর্থনৈতিক অবরোধের অংশ হিসেবে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি জার্মান পার্লামেন্টে বলেছেন, ‘মিয়ানমার সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ সদস্যদের ওপর অবরোধ আরোপের পরিকল্পনা রয়েছে। বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। আশা করি, স্বল্প সময়ের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।’

Comments

The Daily Star  | English

Don’t be complacent over US sanctions on Aziz, Fakhrul warns party men

BNP Secretary General Mirza Fakhrul Islam Alamgir today cautioned opposition leaders and activists against complacency regarding US sanctions on former Army Chief General Aziz Ahmed

7m ago