মেসিদের বিপক্ষে ফিরতে লেগেও নেই নেইমার

আগামীকাল বুধবার শেষ ষোলোর দ্বিতীয় লেগে মুখোমুখি হবে পিএসজি ও বার্সেলোনা।
neymar psg pochettino
ছবি: টুইটার

চোটের কারণে বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে খেলা হয়নি পিএসজি তারকা নেইমারের। হয়নি সাবেক সতীর্থ ও বন্ধু লিওনেল মেসির সঙ্গে তার ভিন্ন ধাঁচের পুনর্মিলনী। হ্যাঁ, ব্যতিক্রমী বটে। দুজন তো আর একই দলে, একই ছাতার তলে নেই! তারা পরস্পরের প্রতিপক্ষ।

তাই বলে পিএসজিকে সেদিন ভুগতে হয়নি। নেইমারের অভাব টের পেতে দেননি কিলিয়ান এমবাপে। বিশ্বকাপজয়ী এই ফরাসি স্ট্রাইকারের হ্যাটট্রিকে ন্যু ক্যাম্পেই বার্সাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে পিএসজি। ফলে প্রতিযোগিতার পরের পর্বে জায়গা করে নেওয়া একরকম নিশ্চিত তাদের।

আগামীকাল বুধবার শেষ ষোলোর দ্বিতীয় লেগে মুখোমুখি হবে পিএসজি ও বার্সেলোনা। লিগ ওয়ানের শিরোপাধারীদের ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায়। মেসিদের বিপক্ষে এই ম্যাচে চোট কাটিয়ে ফিরতে পারেন নেইমার, এমন গুঞ্জন ছিল। তবে তা উড়িয়ে দিয়েছে পিএসজি।

ক্লাবটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নেইমার খেলছেন না বার্সার বিপক্ষে। তার শারীরিক পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হয়েছে। কেবল তিনি নন, ডিফেন্ডার হুয়ান বের্নাত ও স্ট্রাইকার মইসে কিনকেও পাচ্ছে না তারা।

গত ১০ ফেব্রুয়ারি কানের বিপক্ষে ফরাসি কাপের ম্যাচে ঊরুতে চোট পান নেইমার। প্রতিপক্ষের স্টিভ ইয়াগোর কড়া ট্যাকলের শিকার হয়ে দ্বিতীয়ার্ধে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়তে হয় তাকে। পরের দিন পিএসজির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, চার সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি।

তবে প্রত্যাশার চেয়ে দ্রুতগতিতে সেরে উঠছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গত মাসের শেষদিকে ব্যক্তিগত অনুশীলনে ফেরেন তিনি। সেসময় আশার বাণী শুনিয়ে পিএসজির কোচ মরিসিও পচেত্তিনো বলেছিলেন, ‘নেইমার খুব ভালোভাবে অনুশীলন করছে। শারীরিকভাবে তাকে খুব ভালো দেখাচ্ছে।’

তখন ধারণা করা হয়েছিল, পুরনো ক্লাব বার্সার বিপক্ষে ফিরতি লেগে খেলবেন নেইমার। ইতোমধ্যে আংশিকভাবে দলীয় অনুশীলনেও ফিরেছেন তিনি। তবে নেইমারকে খেলানোর ঝুঁকি নিতে রাজী নন পচেত্তিনো।

নেইমারকে নিয়ে পিএসজির আর্জেন্টাইন কোচের বাড়তি সতর্কতার কারণ বোধগম্য। প্রথম লেগে বার্সার মাঠ থেকে বিশাল জয় নিয়ে ফিরেছে তারা। রীতিমতো অবিশ্বাস্য কিছু না ঘটলে তাদের শেষ আটের টিকিট না পাওয়ার কোনো কারণ নেই। তাই ঝুঁকি না নিয়ে নেইমারকে ফিটনেস ফিরে পেতে আরও সময় দিতে চান তিনি।

তাছাড়া, চলমান মৌসুমের সামনের দিনগুলোতে প্রতিদ্বন্দ্বিতা আরও তীব্র হবে। বার্সাকে বিদায় করতে পারলে চ্যাম্পিয়ন্স লিগে আরও কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে পিএসজিকে। জমে উঠবে লিগ ওয়ানের শিরোপার লড়াইও। তাই আগামীতে নেইমারকে না পেলে বিপাকে পড়তে হবে তাদের।

উল্লেখ্য, লিগ ওয়ানের ২৮ রাউন্ডের খেলা শেষ হয়েছে। ৬২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে লিলে। ৬০ পয়েন্ট নিয়ে পিএসজির অবস্থান দুইয়ে। তিনে থাকা অলিম্পিক লিওঁর পয়েন্ট ৫৯।

Comments