আসগরের আগ্রাসী সেঞ্চুরি, হাশমতুল্লাহর দৃঢ়তায় আফগানিস্তানের দারুণ দিন

আবুধাবিতে দ্বিতীয় টেস্টের প্রথম দিন জিম্বাবুয়েকে হতাশায় পুড়িয়ে মাত্র ৩ উইকেট হারিয়েই ৩০৭ রান তুলেছে আফগানিস্তান।
সেঞ্চুরির পথে আসগর আফগান। ছবি: আফগানিস্তান ক্রিকেট

প্রথম টেস্টে জিম্বাবুয়ের সঙ্গে দুই দিনে হারের ধাক্কায় একাদশে পাঁচ বদল নিয়ে নেমেছিল আফগানিস্তান। উইকেটেও ছিল ব্যাপক বদল। ব্যাট করার জন্য ছিল আদর্শ পরিস্থিতি। বদলে যাওয়া অবস্থায় তাদের পারফরম্যান্সেও মিলল ভিন্ন ছবি। অধিনায়ক আসগর আফগানের প্রথম টেস্ট সেঞ্চুরি আর হাশমতুল্লাহ শহিদির দৃঢ়তায় দারুণ দিন পার করেছে আফগানরা।

আবুধাবিতে দ্বিতীয় টেস্টের প্রথম দিন জিম্বাবুয়েকে হতাশায় পুড়িয়ে  মাত্র ৩ উইকেট হারিয়েই  ৩০৭ রান তুলেছে  আফগানিস্তান। ১০৬ রান করে অপরজিত আছেন অধিনায়ক আসগর। ৮৬ রানে ব্যাট করছেন হাশমতুল্লাহ। চতুর্থ উইকেটে জুটিতে দুজনে ১৮৬ রান তুলে অবিচ্ছিন্ন।

প্রথম টেস্টের মতো এবারও প্রত্যাশিত টস জিতে ব্যাট করতে নামে সিরিজের স্বাগতিক দল। কিন্তু একাদশে আসা ওপেনার জাবেদ আহমাদি ফিরে যান দ্বিতীয় ওভারেই। ভিক্টর নিয়াউচির বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে দেন ক্যাচ।

শুরুর ধাক্কায় এবার আর থমকে না গিয়ে সাবলীলভাবে এগিয়েছে তারা। দ্বিতীয় উইকেটে ৫০ রানের জুটির পর রান আউটে কাটা পড়েন রহমত শাহ। চারে নামা হাশমতুল্লাহ শহিদির সঙ্গে জমে উঠে প্রথম টেস্টে একমাত্র রান পাওয়া ব্যাটসম্যান ইব্রাহিম জাদরানের জুটি। তারা যোগ করেন আরও ৬৫ রান।

১৩০ বলে ৭২ করা ইব্রাহিম লেগ স্পিনার রায়ান বার্লের বলে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর আর কোন বিপর্যয় নয়। চোখ ধাঁধানো শটের পসরায় দুর্দান্ত এক জুটি পায় আফগানরা।

হাশমতুল্লাহ ছিলেন এক প্রান্ত ধরে রাখায় মগ্ন। খেলছিলেন ধীর, সময় নিয়ে রান করছিলেন তিনি। অন্যদিকে ওয়ানডে মেজাজ নিয়ে নামেন আসগর। ১২১ বলে ৪ মেরে পৌঁছান তিন অঙ্কে। রহমত শাহর পরে টেস্টে আফগানদের হয়ে দ্বিতীয় শতক এলো তার ব্যাটে। ১৩৫ বলের ইনিংসে ১২ চার আর ২ ছক্কা মেরেছেন তিনি।

আরেক পাশে দৃঢ়তার প্রতিচ্ছবি হয়ে থাকা হাশমতুল্লাহ ২২৯ বল টিকে করেছেন ৮৬। দ্বিতীয় দিনে তাই বিশাল পূঁজি পাওয়ার পথ অনেক সহজ এখন তাদের সামনে।

সংক্ষিপ্ত স্কোর

(প্রথম দিন শেষে)

আফগানিস্তান:  ৯০ ওভারে ৩০৭/৩ ( ইব্রাহিম জাদরান ৭২, জাবেদ আহমাদি ৪, রহমত ২৩, হাসমতুল্লাহ ৮৬* আসগর ১০৬* ; মুজারাব্বানি ০/৪৩, নিয়াউচি ১/৭৩, টিরিপানো ০/৪৫, রাজা ০/৩৭, উইলিয়ামস ০/৪৫, বার্ল ১/৩৪,  মাধভেরে ০/২০)

 

 

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

56m ago