পেলের নামে মারাকানা স্টেডিয়ামের নামকরণ

ঐতিহাসিক এই স্টেডিয়ামটির অফিসিয়াল নাম পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে রিও দি জেনেইরো রাজ্যের আইনসভা।
maracana
ছবি: এএফপি

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে সম্মানিত করতে তার নামে নামকরণ করা হবে দেশটির মারাকানা স্টেডিয়াম। ঐতিহাসিক এই স্টেডিয়ামটির অফিসিয়াল নাম পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছে রিও দি জেনেইরো রাজ্যের আইনসভা।

যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে, মারাকানা স্টেডিয়ামের নাম বদলে এদসন আরান্তেস দো নাসিমেন্তো- রেই পেলে করার বিষয়ে মঙ্গলবার ভোট অনুষ্ঠিত হয়। ৮০ বছর বয়সী পেলের পুরো নাম এদসন আরান্তেস দো নাসিমেন্তো। আর পর্তুগিজ ভাষায় রেই শব্দের অর্থ ‘রাজা’।

নাম পরিবর্তনের ক্ষেত্রে আর মাত্র একটি ধাপ বাকি। লাগবে রিও দি জেনেইরো রাজ্যের গভর্নরের অনুমোদন।

বর্ণাঢ্য ক্যারিয়ারে বহুবার মারাকানা স্টেডিয়ামে খেলেছেন পেলে। ১৯৬৯ সালে সান্তোসের হয়ে ভাস্কো দা গামার বিপক্ষে এই স্টেডিয়ামটিতে ক্যারিয়ারের এক হাজারতম (যদিও এ নিয়ে অনেক বিতর্ক রয়েছে) গোলটি করেছিলেন তিনি।

মারাকানা স্টেডিয়াম নির্মিত হয়েছিল ১৯৪০-এর দশকে। এটি নির্মাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন সাংবাদিক মারিও ফিলহো। তার নামেই স্টেডিয়ামটির নামকরণ করা হয়। কিন্তু আঞ্চলিক অবস্থানের কারণে এটিকে ব্রাজিলিয়ানরা সাধারণত মারাকানা নামেই ডেকে থাকেন। 

১৯৫০ ও ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দুটি অনুষ্ঠিত হয়েছিল মারাকানা স্টেডিয়ামে। কিন্তু রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা নিজেদের মাটিতে একবারও শিরোপা জিততে পারেনি। ১৯৫০ সালের ফাইনালে তারা পরাস্ত হয়েছিল উরুগুয়ের কাছে। আর ২০১৪ সালে জার্মানির কাছে হেরে তারা বিদায় নিয়েছিল সেমিফাইনাল থেকে।

বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামগুলোর মধ্যে মারাকানা একটি। এর দর্শক ধারণ ক্ষমতা প্রায় ৮০ হাজার। রিও দি জেনেইরো রাজ্যের আইনসভা আরও জানিয়েছে, স্টেডিয়ামটির নাম বদলে গেলেও মাঠের চারপাশের বৃহত্তর ক্রীড়া কমপ্লেক্সটি বর্তমান নামই ধরে রাখতে পারবে।

উল্লেখ্য, গত বছরের ২৫ নভেম্বর দিয়েগো ম্যারাডোনার মহাপ্রয়াণের পর ইতালিয়ান ক্লাব নাপোলি তাদের স্টেডিয়াম আর্জেন্টাইন কিংবদন্তির নামে নামকরণ করে। আগে স্টেডিয়ামটি পরিচিত ছিল সান পাওলো নামে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago