জার্মানির কোচ হওয়ার গুঞ্জন উড়িয়ে দিলেন ক্লপ

ইয়ুর্গেন ক্লপকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন কোচ হিসেবে ভাবতে শুরু করেছিলেন অনেক ফুটবলপ্রেমী।
jurgen klopp
ছবি: এএফপি

ইওয়াখিম লুভ জার্মানি জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর গুঞ্জন হয় চড়া। ইয়ুর্গেন ক্লপকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নতুন কোচ হিসেবে ভাবতে শুরু করেছিলেন অনেক ফুটবলপ্রেমী। কিন্তু তাতে বাধ সেধেছেন ক্লপ নিজেই। ৫৩ বছর বয়সী এই কোচ বলেছেন, লুভের স্থলাভিষিক্ত হচ্ছেন না তিনি।

জল্পনা-কল্পনা উড়িয়ে ক্লপ বলেছেন, ‘আগামী গ্রীষ্মের পর আমি এই দায়িত্ব নেওয়ার মতো অবস্থায় থাকব কিনা? না। অন্য কেউ কাজটা করবে। যেহেতু অনেক ভালো ভালো জার্মান কোচ আছে, সেহেতু আমি মনে করি, জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন খুব ভালো একটি সমাধান খুঁজে বের করবে।’

গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লুভের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। প্রায় দেড় দশক ধরে দলটির কোচ হিসেবে কাজ করছেন তিনি। ২০০৬ সালের বিশ্বকাপের পর ইয়ুর্গেন ক্লিন্সম্যানের স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। তার আগে দুই বছর সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

জার্মানির সঙ্গে লুভের চুক্তির মেয়াদ রয়েছে ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের পর দায়িত্ব ছাড়ছেন তিনি।

লুভের সরে দাঁড়ানোর ঘোষণার পর ক্লপের কোচ হওয়ার জোরালো সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ইংলিশ ক্লাব লিভারপুলের সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ পূর্ণ করার চাওয়া তার, ‘জার্মানির সম্ভাব্য কোচ হওয়ার মতো অবস্থায় আমি থাকব না। লিভারপুলে আমার চুক্তির এখনও তিন বছর বাকি। তাই নয় কী?’

অতীত তুলে ধরে তিনি যোগ করেছেন, ‘এটা খুব সহজ। আপনি একটি চুক্তি করেন এবং আপনি সেই চুক্তিতে অটল থাকেন। (বরুশিয়া) ডর্টমুন্ড ও (এফএসভি) মেইনজের সঙ্গে চুক্তিও আমি আঁকড়ে ছিলাম।’

২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের কোচ হন ক্লপ। তার অধীনে ২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে দলটি। অলরেডসদের কোচ হিসেবে তার সেরা মুহূর্তটি আসে গত মৌসুমে। ৩০ বছর পর লিভারপুলকে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন করেন তিনি।

তবে প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ধুঁকছে ক্লপের শিষ্যরা। তারা রয়েছে পয়েন্ট তালিকার আট নম্বরে। শীর্ষ চার থেকে সাত পয়েন্টে পিছিয়ে আছে তারা। ফলে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে শঙ্কায় পড়েছে দলটি।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago